×

আন্তর্জাতিক

মসজিদে ইফতার নিষিদ্ধ করলো সৌদি আরব

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ১২:০১ এএম

মসজিদে ইফতার নিষিদ্ধ করলো সৌদি আরব

ছবি: সংগৃহীত

পবিত্র রমজানে পরিষ্কার-পরিচ্ছন্নতার বজায় রাখার লক্ষে মসজিদে ইফতার নিষিদ্ধ করেছে সৌদি আরব। সাধারণত ইফতারি করার পর অনেক নোংরা হয়ে যায় আশেপাশের ওই স্থানটি। সঙ্গে সঙ্গে নামাজ পড়ার মতো উপক্রম থাকে না অনেক সময়। তাই দেশটির ইসলামবিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা দিয়েছে । দ্য নিউ আরবের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, ইফতারি পণ্য নিয়ে মসজিদে যাওয়া যাবে না। মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত সপ্তাহে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় এক নোটিশে এ তথ্য জানিয়েছে।

ওই নোটিশে আরো বলা হয়েছে, মসজিদের উন্মুক্ত স্থানে ইফতার করতে হবে। তবে ইফতারির জন্য অস্থায়ী কোনো রুম বা তাঁবু স্থাপন করা যাবে না। পাশাপাশি রোজাদারদের জন্য ইফতারি কেনার জন্য ইমাম ও মুয়াজ্জিনরা যেনো কোনো অর্থ সংগ্রহ না করেন- এমন নির্দেশনাও দিয়েছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

এছাড়া পবিত্র রমজান মাসে মসজিদের ভেতর কোনো ধরনের ক্যামেরা ব্যবহার বা ছবি না তোলার জন্যও নির্দেশনা দেয়া হয়েছে। সেই সঙ্গে মসজিদের ভেতর ক্যামেরা স্থাপন করে অনলাইনসহ কোনো ধরনের মিডিয়াতে তা সরাসরি সম্প্রচার করা যাবে না।

প্রসঙ্গত, আগামী ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হয়েছে। তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ওইদিন চাঁদ দেখার সম্ভাবনা নেই। ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App