×

আন্তর্জাতিক

এবার ৩০ রোজা হতে পারে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১০:৩৬ পিএম

এবার ৩০ রোজা হতে পারে

ছবি: সংগৃহীত

আবারো চলে এলো পবিত্র মাহে রমজান। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মধ্যপ্রাচ্যে আগামী ১০ মার্চ ও বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ১১ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হয়েছে।

তবে জ্যোতির্বিদরা জানাচ্ছেন, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে অথবা টেলিস্কোপে চাঁদ দেখা যাবে না। ফলে ১১ মার্চ চাঁদ দেখা যাওয়ার পর ১২ মার্চ শুরু হবে পবিত্র রমজান মাস। অপর দিকে বাংলাদেশে ১৩ মার্চ থেকে রমজান শুরু হবে। তবে পুরো বিষয়টিই নির্ভর করবে চাঁদ দেখার ওপর।

এর মধ্যে জ্যোর্তিবিদরা গবেষণা করে জানতে পেরেছেন, এবার পবিত্র রমজান মাসটি হবে ৩০ দিনের।

এ ব্যাপারে দুবাই জ্যোতির্বিদ্যা গ্রুপের পরিচালক খাদিজাহ আহমেদ সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেছেন, “জ্যোতির্বিদ্যা ম্যাপ অনুযায়ী, ১১ মার্চ, অনেক অঞ্চলে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে। যার অর্থ ১২ মার্চ রমজান শুরু হবে। ম্যাপের বেশিরভাগ অংশে সবুজ রঙ দেখা গেছে। যার অর্থ খালি চোখে ওই সময় চাঁদ দেখা যাবে।”

আরো পড়ুন: মসজিদে ইফতার নিষিদ্ধ করল সৌদি

তিনি আরো বলেছেন, “অর্ধচন্দ্র দেখার মাধ্যমে মূলত ইসলামিক মাস শুরু হয়। একইভাবে নতুন চাঁদ দেখার মাধ্যমে মাসও শেষ হয়। জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশ বলছে, এবার রমজান মাস ৩০ দিনের হবে।”

নতুন চাঁদের জন্ম এবং এটি কখন দেখা যাবে সেটি নির্ণয়ে জ্যোতিবিদ্যা ব্যবহার করা হয়। দুবাই জ্যোতির্বিদ্যা গ্রুপের এই কর্মকর্তা বলেছেন, এই হিসাব-নিকাশগুলো পুরোটাই নির্ভুল। তবে ধর্মীয় ক্ষেত্রে চাঁদ দেখার বিষয়টিকেই প্রাধান্য দেয়া হয়। কিছু অঞ্চলে জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী রমজান মাস শুরু হওয়ার বিষয়টি মানা হয়। বিশেষ করে সেসব অঞ্চলে যেখানে চাঁদ দেখা সম্ভব নয়।

খাদিজাহ আহমেদ আরো বলেন, রমজান মাস শুরুর তারিখ নির্ণয়ে খালি চোখে চাঁদ দেখার রীতি পালন করা হয়। যার সঙ্গে সবসময় জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশ নাও মিলতে পারে। সবশেষে রমজান শুরুর তারিখ নির্ধারিত হবে খালি চোখে চাঁদ দেখার মাধ্যমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App