×

আন্তর্জাতিক

সৌদিতে ১ বাংলাদেশিকে হত্যায় ৫ পাকিস্তানির মৃত্যুদণ্ড

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ০৯:২৪ পিএম

সৌদিতে ১ বাংলাদেশিকে হত্যায় ৫ পাকিস্তানির মৃত্যুদণ্ড

ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কায় এক বেসরকারি প্রতিষ্ঠানে হামলা ও কর্মরত বাংলাদেশিকে হত্যার দায়ে পাঁচ পাকিস্তানি প্রবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, ওই বাংলাদেশিকে হত্যার এবং হামলা চালানোর দায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ড দেন দেশটির একটি বিচারিক আদালত।

পরে দেশটির সর্বোচ্চ আদালতে আপিল করলে ওই রায় সুপ্রিম কোর্টে বহাল থাকায় দেশটির রাজকীয় আদেশের অনুমোদনের পর গত মঙ্গলবার (৫ মার্চ) তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন আরশাদ আলী দিবর, মোহাম্মদ ইসমাইল, আবদুল মজিদ, হাজি নুরউদ্দিন এবং আবদুল গাফফার মোহাম্মদ সোমা।

গালফ নিউজ জানায়, হত্যা ও সন্ত্রাসী হামলার পাশাপাশি মাদক চোরাচালান ও পাচারের ক্ষেত্রেও দোষীদের মৃত্যুদণ্ড দিয়ে আসছে সৌদি আরব।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দোষী ব্যক্তিরা পাকিস্তানি নাগরিক। তারা মক্কায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে হামলা চালায়। এসময় দুই প্রহরীকে বেঁধে নির্যাতন করে এবং একজন বাংলাদেশি প্রহরীকে হত্যা করে। বাংলাদেশি ওই প্রবাসী সৌদির ওই বেসরকারি কোম্পানিতে প্রহরীর কাজ করতেন।

এদিকে পাকিস্তানের সরকার এ মৃত্যুদণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে এবং ন্যায়বিচার নিশ্চিত করতে মামলাগুলি পর্যালোচনা করার দাবি জানিয়েছে।

অন্যদিকে গত জানুয়ারিতে সুদানের নাগরিককে হত্যার জন্য দোষী সাব্যস্ত চার ইথিওপিয়ান প্রবাসীকে মৃত্যুদণ্ড দিয়েছিলো সৌদি কর্তৃপক্ষ। এর আগে ডিসেম্বরে আর্থিক বিরোধের কারণে একজন ভারতীয়কে মুখে কীটনাশক দিয়ে হত্যার দায়ে সৌদিতে দুই বাংলাদেশি প্রবাসীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিলো।

উল্লেখ্য, ২০২৩ সালে সৌদি আরব ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। সৌদি কর্তৃপক্ষ আন্তর্জাতিক নিন্দা সত্ত্বেও মৃত্যুদণ্ড কার্যকর করে আসছে। দেশটির দাবি, শরিয়া আইনে জনশৃঙ্খলার জন্য মৃত্যুদণ্ড প্রয়োজনীয় এবং  ন্যায্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App