×

আন্তর্জাতিক

বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার কাশ্মিরে মোদি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ০৫:১৪ পিএম

বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার কাশ্মিরে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালে ভারতশাসিত কাশ্মীরের আধা স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা প্রত্যাহার করার পর মুসলিম-সংখ্যাগরিষ্ঠ এ উপত্যকায় বৃহস্পতিবার (৭ মার্চ) প্রথমবারের মতো সফরে গেলেন।

ভারতের সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণার কয়েক সপ্তাহ আগে শ্রীনগরে জনসভায় ভাষণ দেবেন মোদি। নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠেয় এ জনসভায় হাজার হাজার লোককে জড়ো করার পরিকল্পনা করেছে।

১৯৮০-র দশক থেকে বিরোধপূর্ণ কাশ্মীর উপত্যকায় ভারতীয় শাসনের বিরুদ্ধে চলা সহিংস বিদ্রোহে হাজার হাজার মানুষ মারা গেছে।

নির্বাচনে পুনরায় জিতে ২০১৯ সালে নরেন্দ্র মোদি সরকার ভারতীয় সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে প্রচারাভিযানের প্রতিশ্রুতি পূরণ করেছে। জম্মু ও কাশ্মীর রাজ্যের জন্য নিজস্ব পতাকা, সংবিধান, আইনসভা, আইনকানুনসহ উল্লেখযোগ্য স্বায়ত্তশাসনের অধিকার দিয়েছিল এ অনুচ্ছেদ।

জম্মু ও কাশ্মীর ছিল ভারতের একমাত্র রাজ্য যেখানে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীর বসবাস। অনুচ্ছেদ ৩৭০ বাতিলের পর ১ কোটি ২০ লাখ বাসিন্দার এ রাজ্যকে কেন্দ্রীয় সরকারের সরাসরি নিয়ন্ত্রণাধীন দুটি অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং প্রত্যন্ত পার্বত্য অঞ্চল লাদাখে ভাগ করা হয়।

এ পদক্ষেপের আগে রাজ্যটিতে কয়েক হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়; যা স্থানীয় মানুষকে অবাক করে এবং এখানকার স্বাভাবিক জীবন বিঘ্নিত করে তোলে। তবে ভারতে নরেন্দ্র মোদির সমর্থকদের অনেকেই এ পদক্ষেপের সঙ্গে একমত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App