×

আন্তর্জাতিক

এক হাজারেরও বেশি রুশ কূটনীতিক ন্যাটো দেশগুলো থেকে বহিষ্কৃত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১১:৫৬ এএম

এক হাজারেরও বেশি রুশ কূটনীতিক ন্যাটো দেশগুলো থেকে বহিষ্কৃত

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে এক হাজার ছাড়িয়ে গেছে সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলো থেকে বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা। 

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার (৬ মার্চ) বলেছেন, ন্যাটো দেশগুলো থেকে বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। খবর  আনাদোলুর।

সোচিতে প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর মন্তব্যের বিষয়ে জাখারোভা বলেন, সাম্প্রতিক সময়ে ‘শত শত’ রাশিয়ান কূটনীতিক বহিষ্কৃত হয়েছে বলে যে মূল্যায়ন তিনি করেছেন তা বেশ ‘বিনয়ী’।

জাখারোভা বলেন, ‘কেন তিনি এতো বিনয়ী হচ্ছেন... সাম্প্রতিক বছরগুলোতে (বহিষ্কৃত রুশ কূটনীতিকের সংখ্যা) সম্ভবত হাজারও। এর অর্থ এটি একক কোনও পরিমাণ নয়, তারা (ন্যাটো দেশগুলো) বহিষ্কার করে, আমরা আবার নতুন করে পাঠাই, তারা আবারও ফেরত পাঠায়, বা কেবল ভিসাও দেয় না। আমি মনে করি, এই সংখ্যা ইতোমধ্যে এক হাজারেরও বেশি হয়ে গেছে।’

আরো পড়ুন: রাশিয়ার শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

তিনি উল্লেখ করেছেন, কখনও কখনও কূটনীতিকদের কয়েক ডজনকে বহিষ্কার করা হয় এবং ন্যাটোর ৩০ টিরও বেশি সদস্য দেশ রয়েছে তা বিবেচনায় নিলে সংখ্যাটি বড় হয়ে যায়।

তার ভাষায়, ‘প্রকৃতপক্ষে, গত কয়েক বছর ধরে আমাদের কূটনীতিকরা (ষাঁড়ের কাছে) লাল ন্যাকড়ার মতো ছিল। স্পষ্টতই, তারা ভালো কাজ করেন।’

উল্লেখ্য, মস্কো ২০১৮ সাল থেকে সমগ্র ইউরোপজুড়ে রুশ কূটনৈতিক কর্মীদের একাধিক বহিষ্কারের সম্মুখীন হয়েছে। সেসময় যুক্তরাজ্য সাবেক ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়াকে বিষ প্রয়োগের পেছনে রাশিয়াকে অভিযুক্ত করেছিল।

পরে রাশিয়ান কূটনীতিকদের বহিষ্কারের মাধ্যমে সংহতি দেখানোর জন্য অংশীদারদের প্রতি আহ্বান জানায় লন্ডন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App