×

আন্তর্জাতিক

প্রার্থীতার দৌড়ে সরে যাচ্ছেন হ্যালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১০:১৪ এএম

প্রার্থীতার দৌড়ে সরে যাচ্ছেন হ্যালি

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থিতার দৌড় থেকে সরে দাঁড়াচ্ছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি। বুধবারই তিনি প্রেসিডেন্ট নির্বাচনী প্রচার বন্ধ করবেন বলে জানিয়েছে হ্যালির প্রচার পরিকল্পনা-সংশ্লিষ্ট এক সূত্র। এর মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির মনোনয়ন জয় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য নিশ্চিত হয়ে যাচ্ছে। পাশাপাশি নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ফের ট্রাম্পের সঙ্গে বাইডেনের মুখোমুখি হওয়ারও পথ সুগম হচ্ছে। বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় পার্টির প্রার্থিতার দৌড়ে নিজের ভবিষ্যৎ সম্পর্কে বক্তৃতা দেয়ার কথা রয়েছে হ্যালির।

সূত্র জানায়, এ বক্তৃতার সময় তিনি কোনো প্রার্থীকে সমর্থন দেবেন না। বরং হ্যালি তার সমর্থকদের সমর্থন আদায়ের চেষ্টা করার জন্য ট্রাম্পকে অনুরোধ করবেন। যে সমর্থকদের উল্লেখযোগ্য অংশই মধ্যমপন্থি রিপাবলিকান এবং স্বাধীন ভোটার ।

সুপার টুয়েসডেতে ১৫টির মধ্যে ১৪টি ককাস ও প্রাইমারিতে ট্রাম্পের কাছে হ্যালি হেরে যাওয়ার পরই তার নির্বাচনী প্রচারণা বন্ধের সিদ্ধান্তের এই খবর এলো।

রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নের দৌড়ে ট্রাম্পকে চ্যালেঞ্জ করার জন্য অন্যদের চেয়ে বেশি সময় লড়ে গেছেন নিকি হ্যালি। তবে কখনওই তিনি ট্রাম্পের জন্য গুরুতর হুমকি সৃষ্টি করতে পারেননি।

একাধিক অপরাধের অভিযোগ থাকার পরেও রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের নিয়ন্ত্রণ এখনো অনেক শক্ত।

১৯৫৬ সালের পর এবারের প্রেসিডেন্ট নির্বাচনেই প্রথম ৭৭ বছর বয়সী ট্রাম্প এবং ৮১ বছর বয়সী বাইডেন ফের মুখোমুখি হতে চলেছেন। যদিও এ দুই প্রার্থীকে আবারও লড়তে দেখতে চান না বেশির ভাগ ভোটারই।

কারণ মতামত জরিপে দেখা গেছে, ভোটারদের মধ্যে বাইডেন এবং ট্রাম্প দুইজনেরই সমর্থন তুলনামূলকভাবে অনেকটা কমেছে।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে সুপার টুয়েসডেকে

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ১৫টি রাজ্য এবং ইউএস টেরিটরি অব আমেরিকান সামোয়ায় প্রাইমারি এবং ইউএস টেরিটরি অব আমেরিকান সামোয়ায় ককাস অনুষ্ঠিত হয়েছে।

হ্যালি এদিন কেবল ভারমন্ট রাজ্যে ট্রাম্পকে পেছনে ফেলতে পেরেছেন। তাই নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার রিপাবলিকান প্রার্থী হওয়ার আশা একরকম শেষ হয়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App