×

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিকের বয়স কত?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৩:৪২ পিএম

বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিকের বয়স কত?

দুদশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। গবেষণা করে জানা যায়, বোতলের ভিতর রয়েছে বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক। বয়স ৩৭০০ বছর। ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় এই প্রসাধনীর সন্ধান মিলেছে।

২০০১ সালেই জিরোফত এলাকা থেকে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা। উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক সেটি। প্রসাধনীর সন্ধান পেলেও তার বয়স নিয়ে নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদেরা। প্রায় দুদশক ধরে গবেষণা করে তারা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন। খবর আনন্দবাজারের।

তারা রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে ‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে।

প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। এই লিপস্টিকটি একটি সুন্দর খোদাই করা বোতলের মধ্যে রাখা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App