×

আন্তর্জাতিক

ফের ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০২:৫৭ পিএম

ফের ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা

ফিলিস্তিনি সরকারি প্রেস সার্ভিস জানিয়েছে, ত্রাণের অপেক্ষায় থাকা গাজাবাসীর ওপর ফের হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

জানা যায়, গাজাবাসীর যখন ত্রাণের জন্য সালাহ আল-দিন রোডের কুয়েত জংশনে পৌঁছায় তখন ইসরায়েলি সেনারা ফিলিস্তিনি বেসামরিকদের উপর গুলি চালায়। তবে তাৎক্ষণিক ভাবে হতাহতের সংখ্যা নিশ্চিত ভাবে জানা যায়নি।

আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে গাজায় সশস্ত্র সংঘর্ষ বন্ধ করার আহ্বান জানিয়ে যুদ্ধ বিধ্বস্ত এই পরিস্থিতিকে গাজায় অন্তত ১ হাজার ট্রাক ত্রাণ সহায়তা সরবরাহ করার দাবি জানায় ফিলিস্তিনি সরকারি প্রেস সার্ভিস।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজার ৪১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশির ভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন আরও ৭১ হাজার ৭০০ জন।

এদিকে ইসরায়েল গাজার ওপর কঠোর অবরোধ আরোপ করে রেখেছে এবং এই পদক্ষেপ গাজার ফিলিস্তিনিদের বিশেষ করে উত্তরাঞ্চলের বাসিন্দাদের অনাহারের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা শহরের দক্ষিণে মানবিক সহায়তা নেওয়ার অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর গত বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনী গুলি চালালে অন্তত ১১৬ জন নিহত হন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App