×

আন্তর্জাতিক

এবার ইসরায়েলি কন্টেইনারবাহী জাহাজে হুথির হামলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০১:২৩ পিএম

এবার ইসরায়েলি কন্টেইনারবাহী জাহাজে হুথির হামলা

ছবি: সংগৃহীত

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সমর্থিত সশস্ত্র বাহিনী এবার আরব সাগরে সরাসরি একটি ইসরায়েলি কন্টেইনারবাহী জাহাজে হামলা চালানোর কথা ঘোষণা করেছে। 

গাজা উপত্যকায় ইসরায়েলের ভয়াবহ গণহত্যার প্রতিবাদে এ হামলা চালানো হয়েছে। খবর রয়টার্সের।

ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি সোমবার রাতে এ ঘোষণা দিয়ে বলেছেন, ইসরায়েলি কন্টেইনারবাহী জাহাজ এমএসসি স্কাইতে কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

ক্ষেপণাস্ত্রগুলো জাহাজটিতে সরাসরি নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে জানান সারি। তিনি বলেন, ইসরায়েলি জাহাজে আঘাত হানার আগে ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে একটি মার্কিন রণতরী লক্ষ্য করে ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। 

আরো পড়ুন: ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলায় ভারতীয় নাগরিক নিহত

মুখপাত্র বলেন, ওই দুই হামলা প্রমাণ করেছে যে ইয়েমেনের উপকূল দিয়ে যাতায়াতকারী রণতরী ও বাণিজ্যিক জাহাজে একসঙ্গে হামলা চালানোর সক্ষমতা ইয়েমেনের সশস্ত্র বাহিনীর রয়েছে।

ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যাম্ব্রে জাহাজটিকে ইসরায়েল সংশ্লিষ্ট উল্লেখ করে বলেছে, লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি সিঙ্গাপুর থেকে জিবুতি যাচ্ছিল। যদিও জাহাজটির নাম উল্লেখ করেনি অ্যাম্ব্রে। তবে সামুদ্রিক ট্রাফিক পর্যবেক্ষণ ওয়েবসাইটগুলো জানিয়েছে, ১৮৪ মিটার লম্বা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমএসসি স্কাই সোমবার এডেন সাগরে অবস্থান করছিল।

ব্রিগেডিয়ার জেনারেল সারি সোমবার রাতে আরো বলেছেন, গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত আঞ্চলিক পানিসীমা দিয়ে চলাচলকারী ইসরায়েলি জাহাজগুলোতে হামলা চালিয়ে যাবে ইয়েমেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App