×

আন্তর্জাতিক

ত্রাণ নিয়ে নাটক করছে আমেরিকা: ফিলিস্তিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০২:৫৪ পিএম

ত্রাণ নিয়ে নাটক করছে আমেরিকা: ফিলিস্তিন

অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থলপথে ত্রাণ কার্যক্রম বন্ধ করে আকাশ থেকে 'মানবিক ত্রাণ' ফেলার নামে আমেরিকা ‘সাজানো নাটক’ করছে বলে মন্তব্য করেছে ফিলিস্তিনের কর্তৃপক্ষ।

গাজার প্রশাসন বলছে, আমেরিকার সরাসরি মদদে ইসরায়েল যখন গাজায় গণহত্যা চালাচ্ছে এবং স্থলপথে ত্রাণ প্রবেশের পথ আটকে রেখেছে তখন এই সাজানো নাটক করার কোনো প্রয়োজন ছিল না।   

গাজা সরকারের গণমাধ্যম বিভাগ রবিবার এক বিবৃতিতে বলেছে, সোজা পথে ত্রাণের প্রবেশ আটকে দিয়ে আকাশ থেকে ত্রাণ ফেলার মার্কিন সিদ্ধান্ত চরম ধূর্তামি ও প্রতারণা ছাড়া আর কিছু নয়। 

রবিবার মার্কিন বিমান থেকে যে ত্রাণ ফেলা হয়েছে তা দুই ট্রাকের চেয়েও কম। বিশ্ববাসীকে ধোকা দিতে আমেরিকা যে নাটক সাজিয়েছে তা গাজাবাসীর চাহিদা পূরণে কার্যকর কোনো ভূমিকা রাখেনি।

বিবৃতিতে বলা হয়, আকাশ থেকে ফেলা খাবারের প্যাকেটের একটি অংশ সাগরে পড়েছে এবং আরেকটি অংশ গাজা-ইসরায়েল সীমান্ত বেড়ার কাছে নিক্ষিপ্ত হয়েছে। 

সীমান্ত বেড়ার কাছে নিক্ষিপ্ত ত্রাণের প্যাকেট সংগ্রহ করতে গিয়ে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জীবন বিপন্ন হয়েছে কারণ, সীমান্তের ওপার থেকে ইসরাইলি সেনারা তাদের লক্ষ্য করে যেকোনো সময় গুলি চালাতে পারত।

গাজা সরকারের বিবৃতিতে বলা হয়েছে, এরকম নাটক না করে আমেরিকার উচিৎ স্থলপথে ত্রাণবাহী ট্রাকগুলোকে গাজায় প্রবেশ করতে দেয়ার ব্যবস্থা করা। 

মার্কিন সরকার গাজাবাসীর প্রয়োজন মেটাতে আন্তরিক হলে রাফা সীমান্তে অপেক্ষমান জাতিসংঘের ত্রাণবাহী ট্রাকগুলোকে এই উপত্যকায় প্রবেশ করতে দেবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App