×

আন্তর্জাতিক

হামাসকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন কমলা হ্যারিস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১২:৫০ পিএম

হামাসকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন কমলা হ্যারিস

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ৬ সপ্তাহের এক যুদ্ধবিরতিতে রাজি হতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি গাজায় ত্রাণ সরবরাহ জোরদার করার জন্য ইসরায়েলকে তাগাদা দিয়েছেন। রবিবার যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের সেলমায় এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় হ্যারিস বলেন, ‘নিরপরাধ জনগণ মানবিক বিপর্যয়ে দুর্ভোগ পোহাচ্ছে।’

৫ মাস ধরে চলা ইসরায়েলের নির্মম হামলায় গাজায় হাজার হাজার মানুষ হতাহত হওয়ার পাশাপাশি লাখ লাখ ফিলিস্তিনি দুর্ভিক্ষের মোকাবেলা করছে। গাজায় কীভাবে আরও ত্রাণ সরবরাহ করা যেতে পারে তার সুনির্দিষ্ট রূপরেখা তুলে ধরে ইসরায়েল সরকারের ওপর চাপ সৃষ্টি করার কথায় বলেন হ্যারিস। খবর রয়টার্সের।

প্রতিবেদনটিতে বলা হয়, তার এসব বক্তব্যের কোনো কোনো অংশ ইসরায়েলের বিষয়ে মার্কিন সরকারের কোনো ঊর্ধ্বতন নেতার এ পর্যন্ত করা সবচেয়ে কঠোর মন্তব্য ছিলো।

হ্যারিস আরো বলেন, ‘গাজায় চরম দুর্ভোগের পরিপ্রেক্ষিতে সেখানে অবশ্যই অবিলম্বে যুদ্ধবিরতি হওয়া দরকার। টেবিলে একটি চুক্তি (প্রস্তুত অবস্থায়) আছে আর আমরা যেমন বলছি, হামাসের সেই চুক্তিতে সম্মত হওয়া দরকার। একটা যুদ্ধবিরতি অন্তত হোক। গাজার লোকজন অনাহারে আছে। পরিস্থিতি অমানবিক আর আমাদের সাধারণ মানবিকতা কিছু একটা করার জন্য চালিত করছে। ত্রাণ সরবরাহ উল্লেখযোগ্যভাবে বাড়ানোর জন্য ইসরায়েল সরকারকে অবশ্যই আরো কিছু করতে হবে। কোনো অজুহাত নয়।’

যুদ্ধবিরতি নিয়ে সর্বশেষ পর্বের আলোচনার জন্য হামাসের একটি প্রতিনিধি দল রবিবার মিশরের রাজধানী কায়রোতে পৌঁছেছে। কিন্তু এরপর থেকে আলোচনায় আর কোনো অগ্রগতি হয়েছে কি না, তা পরিষ্কার নয়।

ইসরায়েলের সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে, যেসব জিম্মিরা এখনও জীবিত আছে তাদের নামের পূর্ণ তালিকা দাবি করেছিল ইসরায়েল, কিন্তু হামাস তা প্রত্যাখ্যান করেছে। এর পরপরই যুদ্ধবিরতির আলোচনা থেকে সরে যায় ইসরায়েল।

পক্ষগুলো যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি আছে বলে জোর দিয়ে বলেছে ওয়াশিংটন আর তারা ১ সপ্তাহ পর শুরু হতে যাওয়া রমজানের সঙ্গে একটি সাময়িক যুদ্ধবিরতি শুরুর জন্য চাপ দিচ্ছে। ইসরায়েল চুক্তির কাঠামোর বিষয়ে সম্মত হয়েছে বলে শনিবার এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।

দুই পক্ষ সম্মত হলে ৫ মাস ধরে চলা গাজা যুদ্ধে প্রথমবারের মতো একটি সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। এর আগে নভেম্বরে যুদ্ধে শুরুর পর সপ্তাহব্যাপী একটি বিরতি নেয় দুপক্ষ।

সোমবার হোয়াইট হাউজে কমলা হ্যারিসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজের বৈঠক হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App