×

আন্তর্জাতিক

এবার দক্ষিণ মেরুতে পাড়ি জমাচ্ছে ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১০:১১ এএম

এবার দক্ষিণ মেরুতে পাড়ি জমাচ্ছে ইরান

রাশিয়ার সহযোগিতায় এবার দক্ষিণ মেরুতে পাড়ি জমাতে যাচ্ছে ইরান। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রীর তেহরান সফরে এসে ইরানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর এ খবর জানা গেছে। রাশিয়ার উল্লেখযোগ্য সহযোগিতায় দক্ষিণ মেরুতে ইরানের নৌবাহিনীর প্রবেশের পথ সুগম হচ্ছে। খবর: ইরনার।

ইরানের রাশিয়া বিষয়ক বিশেষজ্ঞ রুহুল্লাহ মোদাব্বের বলেছেন, ইরান দক্ষিণ মেরুতে প্রবেশ করতে যাচ্ছে। অ্যান্টার্কটিকার বৃহত্তম কেন্দ্রটি রাশিয়ার মালিকানাধীন। মস্কো ও তেহরান এ ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

তিনি আরো বলেছেন, ওই অঞ্চলে তেহরান-মস্কো কৌশলগত সহযোগিতার ক্রমবর্ধমান ধারা পশ্চিমাদেরকে গভীর উদ্বিগ্ন করে তুলেছে। কেননা, তারা ভালো করেই জানে, এই বিষয়টি তেহরান-মস্কোর শক্তি ও প্রভাব বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে ইরানের শক্তি বহুগুণে বৃদ্ধি পাবে এবং এতে করে  ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞার আর কোনো কার্যকারিতা থাকবে না। 

ইরানের রুশ বিষয়ক বিশেষজ্ঞ আরো বলেছেন, অ্যান্টার্কটিকায় ইরানের উপস্থিতির জন্য বড় বিনিয়োগ প্রয়োজন। তাই এ বিষয়টি বিবেচনায় নিয়ে মস্কোর সহযোগিতায় তেহরান প্রথম ধাপে তাদের কার্যক্রম এগিয়ে নিতে অ্যান্টার্কটিকায় রাশিয়ার সুবিধাগুলো ব্যবহার করতে পারে। এই অঞ্চলে উপস্থিতির অপরিসীম গুরুত্ব রয়েছে এবং দক্ষিণ মেরুতে উপস্থিতির ফলে ইরান এ ক্ষেত্রে বিশ্বের বৃহৎ শক্তিগুলোর মধ্যে নিজেকে স্থান করে নিতে সক্ষম হবে। 

এ বিষয়ে ইরান ও রাশিয়ার মধ্যে সমঝোতার ফলে পশ্চিমারা চিন্তিত হয়ে পড়েছে উল্লেখ করে ইরানের রুশ বিষয়ক বিশেষজ্ঞ রুহুল্লাহ মোদাব্বের বলেছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতার বাইরেও ইরান ও রাশিয়ার মধ্যে পণ্য ট্রানজিটের সম্পর্ক রয়েছে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে- নর্থ-সাউথ করিডোর। 

ইরান এবং রাশিয়ার মধ্যে ট্রানজিট সহযোগিতার ভূ-রাজনৈতিক গুরুত্ব ছাড়াও উভয় পক্ষের জন্য অন্য আরো ব্যাপক সুযোগ ও সম্ভাবনা তৈরি করেছে এবং আঞ্চলিক সহযোগিতাকে শক্তিশালী করেছে। 

উল্লেখ্য, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক গত ২৮ ফেব্রুয়ারি তেহরান সফর করে ইরানের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে সাক্ষাৎ ও মতবিনিময় করেন। বর্তমান আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিবর্তিত পরিস্থিতিতে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রীর তেহরান সফরকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App