×

আন্তর্জাতিক

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০৮:১৮ এএম

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

ভারতীয় সৈন্যদের ফেরত পাঠানো শুরুর কয়েক দিন আগে দ্বীপরাষ্ট্র মালদ্বীপের নিকটবর্তী ‘কৌশলগত গুরুত্বপূর্ণ’ দ্বীপগুলোর কাছে সামরিক উপস্থিতি জোরদার করার ঘোষণা দিয়েছে ভারতের নৌবাহিনী। কয়েক দিনের মধ্যে মালদ্বীপের কাছের একটি দ্বীপে ভারতীয় নৌবাহিনীর একটি নতুন ঘাঁটি স্থাপন করা হবে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

রবিবার (৩ মার্চ) ভয়েস অফ আমেরিকার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত বছর মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতীয় সামরিক বাহিনীর সদস্যদের দেশ থেকে তাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচারণা চালান। 

নির্বাচনে ভারত-বিরোধী অবস্থানের কারণে জনসাধারণের বিপুল সমর্থন পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। মুইজ্জু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভারত ও মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের ভয়াবহ অবনতি ঘটে।

গত শনিবার এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, দ্বীপরাষ্ট্র মালদ্বীপে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে ভারত সন্দেহ করছে। কারণ পূর্ব-পশ্চিমমুখী আন্তর্জাতিক শিপিং রুটগুলোর অবস্থান এই দ্বীপ দেশের পাশ ঘেঁষে রয়েছে। নতুন ঘাঁটিটি এই অঞ্চলে নয়াদিল্লির নজরদারির সম্প্রসারণ ঘটাবে।

 ভারতীয় নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ভারতের লাক্ষাদ্বীপে নতুন ঘাঁটি ৬ মার্চ চালু হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App