×

আন্তর্জাতিক

আরব শাসকদের তীব্র নিন্দা ইরানের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৩:০০ পিএম

আরব শাসকদের তীব্র নিন্দা ইরানের

অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা চালানো সত্ত্বেও ইসরায়েলের অবৈধ দখলদার সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন না করায় পশ্চিম এশিয়া অঞ্চলের কিছু আরব দেশের তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

তিনি শনিবার আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে এক বৈঠকে এ নিন্দা জানান।খবর ইরনার। 

রাইসি বলেন, এসব দেশ ইসরায়েলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে মূলত তেলআবিবকে গাজায় গণহত্যা চালানোর কাজে আর্থিক জোগান দিচ্ছে। 

একটি জ্বালানি সম্মেলনে যোগ দিতে আলজিয়ার্স সফর করছেন রাইসি ও আলে সানি। বৈঠকে ইরানের প্রেসিডেন্ট আরো বলেন, নির্যাতিত ফিলিস্তিনি জনগণের ওপর চলমান গণহত্যার ব্যাপারে নীরবতা অবলম্বনের জন্য কিছু আরব ও মুসলিম দেশের শাসকরা তাদের জনগণের কাছে কী জবাব দেয় সেটি এখন দেখার বিষয়।

তিনি আরো বলেন, যেসব সরকার গাজা যুদ্ধ সত্ত্বেও ইসরাইলের সঙ্গে সম্পর্ক বজায় রাখছে তারা তাদের এই ভুল সিদ্ধান্তের কারণে শেষ পর্যন্ত ‘চপেটাঘাত খাবেই।’

প্রেসিডেন্ট রাইসি বলেন, এসব দেশের নীরবতার কারণে গাজায় যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধ চালিয়ে যেতে ইসরায়েল ও তার অপকর্মের প্রধান সহযোগী আমেরিকা যথেষ্ট সময় পাচ্ছে।

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে গ্যাস রপ্তানিকারক দেশগুলোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ইরান ও কাতার বিশ্বের অন্যতম প্রধান দুই গ্যাস উৎপাদনকারী দেশ।

গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার লক্ষ্যে মধ্যস্থতা করার জন্য কাতার গত কয়েক মাস ধরে যে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইরান তার ভূয়সী প্রশংসা করেছে। 

অন্যদিকে ইসরায়েলি আগ্রাসন মোকাবিলাকারী ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর প্রতি সার্বিক সহযোগিতা দেয়ার কথা প্রকাশ্যে ঘোষণা দিয়েছে ইরান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App