×

আন্তর্জাতিক

শতাধিক বেসামরিক ফিলিস্তিনিকে হত্যার দায় স্বীকার ইসরায়েলের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৩:৩৩ পিএম

শতাধিক বেসামরিক ফিলিস্তিনিকে হত্যার দায় স্বীকার ইসরায়েলের

ছবি: ভক্স নিউজ

১০০ জনের ও বেশি ফিলিস্তিনিকে গুলি করে হত্যারে দায় স্বীকার করে নিয়েছে ইসরায়েল। ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) এ হত্যার দায় স্বীকার করেছে। আইডিএফ স্বীকার করেছে যে তারা গাজার দক্ষিণাঞ্চলে মানবিক সহায়তার জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিদের উপর গুলি চালায়। 

এ ঘটনায় ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়, আহত হয় অন্তত ৭০০ জন। খবর আনাদোলুর।

প্রতিবেদনটিতে বলা হয়, ইসরায়েল সরকারের মুখপাত্র আইলন লেভি বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক বার্তায় জানায়, ‘আইডিএফ গাজায় তাদের কনভয় সুরক্ষার জন্য ফিলিস্তিনিদের উপর গুলি চালিয়েছে।’

যদিও কিছুসময় পরে তিনি পোস্টটি মুছে ফেলেন এবং দাবি করেন বেসামরিক জনগণের পদদলিত হয়ে মৃত্যু হয়েছে।    

এসময় তিনি বলেন, ‘ফিলিস্তিনিরা ত্রাণের জন্য ট্রাক ঘিরে ফেলায় ট্রাক চালক আতঙ্কিত হয়ে টাক চালালে তাদের মৃত্যু হয়েছে। আপনি যদি এটি নিয়ে ইসরায়েলকে দোষারোপ করতে চান তাহলে করতে পারেন।’

বৃহস্পতিবার সকালে, ইসরায়েলি বাহিনী গাজা শহরের দক্ষিণে আল-নাবুলসি রাউন্ডঅবাউট এলাকায় মানবিক সহায়তার জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের উপর গোলাবর্ষণ করে। গাজা নিয়ন্ত্রণকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে এই হামলায় অন্তত ১১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৭৬০ জন।

আইডিএফ জানিয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে যে কিছু ফিলিস্তিনি একটি সামরিক চেকপয়েন্টের কাছে সাহায্যকারী ট্রাকে প্রবেশের চেষ্টা করে। এসময় তদারককারী সেনারা ফিলিস্তিনিদের সতর্ক করতে গুলি ছোড়ে। এসময় তা ফিলিস্তিনি বিশৃঙ্খলাকারীদের পায়ে গুলি ছোড়ে এবং তাদের ছত্রভঙ্গ করে দিয়ে সামনের দিকে অগ্রসর হয়।’ 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যার পাশাপাশি ২৪০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে ধরে নিয়ে যায়। সেই হামলার পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি মানুষ, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০ হাজার। এছাড়া ইসরায়েলি বাহিনীর গোলায় বাড়িঘর হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন আরও লাখ লাখ ফিলিস্তিনি।

বর্তমানে গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির আলোচনা চলছে। মিসরের প্রেসিডেন্ট সামেহ শৌকরি বৃহস্পতিবার জানিয়েছেন, আসন্ন রমজানের আগেই গাজায় দ্বিতীয় দফার যুদ্ধবিরতি শুরু হতে পারে। সেই বিরতির মেয়াদ হবে ৪০ দিন।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App