×

আন্তর্জাতিক

ইলহান

ইসরায়েলি গণহত্যায় মদদ দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০২:৪১ পিএম

ইসরায়েলি গণহত্যায় মদদ দিচ্ছে যুক্তরাষ্ট্র

অবরুদ্ধ গাজা উপত্যকার ফিলিস্তিনি জনগণের ওপর গণহত্যা চালাতে ইসরায়েলকে মার্কিন সরকার সবুজ সংকেত দিয়েছে বলে অভিযোগ করেছেন মার্কিন নারীল কংগ্রেস সদস্য ইলহান ওমর। 

তিনি তেলআবিবের প্রতি ওয়াশিংটনের সামরিক সহায়তাকে ‘রাষ্ট্র-নিয়ন্ত্রিত সহিংসতা’ বলে উল্লেখ করেছেন।

মিনেসোটা থেকে নির্বাচিত এই ডেমোক্র্যাট প্রতিনিধি ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে অশ্রুভারাক্রান্ত কণ্ঠে এ অভিযোগ করেন।  

ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ব্যাপক হারে হত্যাকাণ্ড এবং ১০ লাখেরও বেশি মানুষের বাস্তুহারা হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন ইলহান ওমর।

কংগ্রেসের অনুমোদন ছাড়াই ইসরায়েলের কাছে অতিরিক্ত অস্ত্র সাহায্য পাঠানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কড়া সমালোচনা করে তিনি বলেন, এই প্রশাসন ফিলিস্তিনি জনগণের ওপর গণহত্যার সবুজ সংকেতে দিয়ে একজন নিরপেক্ষ মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে পারেন না। 

ইসরায়েলের অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করে দেয়া কোনো পররাষ্ট্রনীতি নয়। এটি সেই সব নিরস্ত্র মানুষের বিরুদ্ধে রাষ্ট্র-নিয়ন্ত্রিত সহিংসতা যারা শুধুমাত্র শান্তিতে বেঁচে থাকতে চায়।

মার্কিন এই আইন প্রণেতা বলেন, আমরা যদি সত্যিকার অর্থে মানবতাকে রক্ষা করতে চাই, গাজার নিরপরাধ মানুষকে বাঁচাতে চাই, পণবন্দিদেরকে নিরাপদে ফিরিয়ে আনতে চাই এবং সর্বোপরি শান্তি প্রতিষ্ঠা করার আশা রাখি তাহলে আমাদেরকে এই মুহূর্তে যুদ্ধ বন্ধ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App