×

আন্তর্জাতিক

মার্চে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হচ্ছে জাপান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১২:০২ পিএম

মার্চে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হচ্ছে জাপান

ছবি: সংগৃহীত

মার্চের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেয়েছে জাপান। জাতিসংঘে জাপানের রাষ্ট্রদূত ইয়ামাজাকি কাজুউকি বলেছেন, ‘দুটি স্বাক্ষর ইভেন্ট এজেন্ডার শীর্ষে থাকবে, প্রথমটি পারমাণবিক নিরস্ত্রীকরণ সম্পর্কিত এবং দ্বিতীয় সংঘাত প্রতিরোধের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায়।’

গাজার সংকটের বিষয়ে, কাজুউকি বলেছেন ৭ মার্চ নিরাপত্তা পরিষদে মধ্যপ্রাচ্য সম্পর্কিত একটি অধিবেশনে আহ্বান করার পরিকল্পনা রয়েছে। ওই অধিবেশনে তিনি গাজা সম্পর্কিত সমস্যাগুলো নিয়ে আলোচনার জন্য নিরাপত্তা পরিষদে একটি সুযোগ দেখছেন।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের (আইসিজে) জারি করা একটি রেজুলেশন ইসরায়েল লঙ্ঘন করেছে জানিয়ে কাজুউকি বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক।  ইসরায়েলের উচিত সদস্য রাষ্ট্র হিসাবে আন্তর্জাতিক শাসন এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলা এবং জনগণের অধিকার রক্ষা করা।

২০২৩ সারের ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পর প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়। আহত হয় অনেকে। প্রায় ২৪০ জনকে জিম্মি করে হামাস তাদের গাজায় নিয়ে যায়। এ ঘটনায় গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। ইসরায়েলের অভিযানে গাজায় ৩০ হাজারের বেশি লোক নিহত হয় এবং আহত হয় ৭১ হাজার ৩৭৭ জন। ইসরায়েল গাজায় পূর্ণ অবরোধ আরোপ করে। ফলে গাজায় তীব্র ওষুধ, খাবার ও পানির তীব্র সংকট দেখা গেয়। হামলায় গাজার প্রায় ৮৫ শতাংশ স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

এ হামলার ঘটনায় ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতে অভিযুক্ত করা হয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূকক কর্মকাণ্ড বন্ধ করতে নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। পাশাপাশি গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা প্রদানের পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App