×

আন্তর্জাতিক

মস্কোয় সমাহিত অ্যালেক্সি নাভালনি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৮:৫৯ এএম

মস্কোয় সমাহিত অ্যালেক্সি নাভালনি

রাশিয়ার রাজধানী মস্কোয় সমাহিত হলেন দেশটির বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। বিপুল সংখ্যক মানুষ গ্রেপ্তারির ভয় উপেক্ষা করে তাকে শেষ শ্রদ্ধা জানাতে সমাধিস্থলে সমবেত হয়েছে। তবে শোকার্ত এই মানুষদেরকে সেখানে থাকতে দেয়া হবে নাকি চলে যেতে বাধ্য করা হবে তা স্পষ্ট নয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন কট্টর সমালোচক ছিলেন নাভালনি। গত ১৬ ফেব্রুয়ারি সাইবেরিয়ার একটি কারাগারে নির্জন প্রকোষ্ঠে মারা যান ৪৬ বছর বয়সী এই বিরোধী নেতা। রুশ কর্তৃপক্ষ বলছে, কারাগারে স্বাভাবিকভাবে মৃত্যু হয়েছে নাভালনির। তবে পরিবার ও সমর্থকদের অভিযোগ, কারাগারে নাভালনিকে হত্যা করা হয়েছে।

স্ত্রী ইউলিয়া নাভালনায়াসহ বিশ্বনেতাদের অনেকে নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করছেন। নাভালনির মৃত্যুর কারণ নিয়ে বিস্তারিত তেমন কিছু জানানো হয়নি। রুশ কর্তৃপক্ষ প্রাথমিকভাবে নাভালনির দেহ তার মায়ের কাছে দিতে অস্বীকৃতি জানিয়েছিল। অবশেষে ৮ দিন পর মরদেহ মায়ের কাছে হস্তান্তর করা হয়।  

নাভালনির দল চেয়েছিল ২৯ ফেব্রুয়ারি শেষকৃত্য সম্পন্ন করতে। তবে দ্রুতই এটি স্পষ্ট হয়ে যায় যে, ওইদিন কবর খোঁড়ার মতো কেউ নেই। ফলে শেষকৃত্য পিছিয়ে যায়। নাভালনির দুর্নীতি বিরোধী ফাউন্ডেশনের পরিচালক ইভান ঝদানভ একথা জানিয়েছিলেন।

ওইদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ফেডারেল অ্যাসেম্বলিতে বার্ষিক ভাষণ দেয়ার কারণেই এমনটি হয় বলে জানিয়েছিলেন ঝদানভ। তিনি অভিযোগ করে বলেছিলেন, কর্তৃপক্ষ চায়না ওইদিন নাভালনির শেষকৃত্য হোক। অন্ত্যষ্টিক্রিয়া সম্পন্নের বড় বড় হলগুলো নাভালনির সমর্থকদের পেতে কর্তৃপক্ষ বাধা দিয়েছে বলেও তিনি অভিযোগ করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App