×

আন্তর্জাতিক

টেক্সাসে ভয়াবহ দাবানল সহস্রাধিক গবাদিপশুর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৮:৪৯ এএম

টেক্সাসে ভয়াবহ দাবানল সহস্রাধিক গবাদিপশুর মৃত্যু

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ইতিহাসের সবচেয়ে বড় দাবানলে ২ জনের প্রাণহানি এবং সহস্রাধিক গবাদিপশুর মৃত্যু হয়েছে। দাবানলটি ১১ লাখ একর জুড়ে ছড়িয়ে পড়েছে। এর ফলে গলে গেছে লাইট পোস্ট, ধ্বংস হয়েছে বাড়িঘর এবং গোটা এলাকাই পুড়ে ছাই হয়ে গেছে।

দাবানলের মাত্র ৫ শতাংশ নিয়ন্ত্রণে এসেছে। টেক্সাসের উত্তরের বাসিন্দাদের সতর্ক করে বলা হয়েছে দাবানল পরিস্থিতি সপ্তাহান্তে আরও খারাপ হতে পারে। আদ্রতা কমে এবং বাতাসের তীব্রতার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে বলা হয়, টেক্সাসের উত্তরাঞ্চলের পেনহেন্ডল এলাকাতে দাবানলের তীব্রতা সবচেয়ে বেশি। পেনডেল্ডে রয়েছে লাখ লাখ গবাদিপশুর খামার। মানুষের পাশাপাশি এসব গবাদিপশুও ঝুকিতে রয়েছে।

বৃহস্পতিবার টেক্সাসের কৃষি বিষয়ক কমিশনার বলেন, তার ধারণা, সেখানকার হাজার হাজার পশু মারা গেছে। আরও আনুমানিক ১০ হাজার পশু মারা যাবে বা স্বেচ্ছা মৃত্যু ঘটাতে হবে জানিয়ে তিনি। 

এটিকে খুবই দুঃখজনক আখ্যায়িত করে তিনি বলেন, ‘এই পশুগুলোর বেশিরভাগই এখনও বেঁচে আছে। কিন্তু তাদের ক্ষুর পুড়ে গেছে, বাঁট পুড়ে গেছে।’

যুক্তরাষ্ট্রে টেক্সাসে সবচেয়ে বেশি পশু উৎপাদন হয়। আর প্রায় ৮৫ শতাংশ পশুই পেনহেন্ডেল অঞ্চলের। বৃহস্পতিবার দাবানল ওই অঞ্চলের খামারগুলোর আশেপাশের চারণভূমিতে ছড়িয়ে পড়তে শুরু করায় খামারিরা তাদের খামার এবং পশু দুইই বাঁচাতে হিমশিম খাচ্ছে।

টেক্সাসের ৬০০ গরু রয়েছে এমন একটি খামারের কর্মী জেফ চিসাম বলেন, ‘এ পরিস্থিতি চোখে দেখা কঠিন।’ খামার ধ্বংসের চিত্র ফেইসবুকে তুলে ধরেছেন জেফের স্ত্রী। তাতে রাস্তায় রাস্তায় মৃত গরু পড়ে থাকতে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের হিসাবমতে, টেক্সাসে ১ কোটি ২০ লাখ পশু রয়েছে। দাবানলে খামার এবং তৃণভূমি পুড়ে যাওয়ায় পশুপালকরা চরম ক্ষতিগ্রস্ত হবে বলে জানিয়েছেন টেক্সাসের কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App