×

আন্তর্জাতিক

বিশ্বে ১০০ কোটির বেশি মানুষ স্থূল: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৮:৩৬ এএম

বিশ্বে ১০০ কোটির বেশি মানুষ স্থূল: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সারাবিশ্বে ১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতার সমস্যা ভুগছেন। আর এই স্থূলতার সঙ্গে অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি তৈরির যোগ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে। ২৯ ফেব্রুয়ারি গবেষণাপত্রটি প্রকাশ করেছে ল্যানসেট মেডিকেল জার্নাল। খবর: এএফপির ।

ল্যানসেট মেডিকেল জার্নাল প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, ১৯৯০ সালের তুলনায় ২০২২ সালে বিশ্বে স্থূলকায় মানুষের সংখ্যা চারগুণেরও বেশি হয়েছে। বিশ্বে এখন ১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতায় ভুগছেন। ৪ মার্চ বিশ্ব স্থূলতা দিবসের আগে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। গবেষকরা বলেছেন, ১৯৯০ সালে বিশ্বে প্রায় ২২ কোটি ৬০ লাখ স্থূলকায় প্রাপ্তবয়স্ক, কিশোর এবং শিশু ছিল। ২০২২ সালে এই সংখ্যা বেড়ে ১০৩ কোটি ৮০ লাখে পৌঁছেছে।

সমীক্ষায় বলা হয়েছে, ১৯৯০ সাল থেকে পুরুষদের মধ্যে ১৪ শতাংশের স্থূলতার হার প্রায় তিনগুণ বেড়েছে এবং নারীদের মধ্যে ১৮.৫ শতাংশের ক্ষেত্রে তা দ্বিগুণেরও বেশি হয়েছে। ২০২২ সালে ৫০ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্ক নারী এবং ৩৭ কোটি ৪০ লাখ পুরুষ স্থূলকায় ছিল। 

সমীক্ষায় আরো বলা হয়েছে, ২০২২ সালে প্রায় ১৫ কোটি ৯০ লাখ শিশু এবং কিশোর-কিশোরী স্থূলতার সমস্যায় ভুগেছে। ১৯৯০ সালে এ সংখ্যা ছিল মাত্র ৩ কোটি ১০ লাখ। ল্যানসেট জানিয়েছে, বিশ্বের ১৯০টিরও বেশি দেশের ২২ কোটির বেশি মানুষের ওজন এবং উচ্চতা পরিমাপ বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছেন গবেষকরা।

সমীক্ষায় বলা হয়েছে, এই ‘মহামারী’ দরিদ্র দেশগুলোতে বেশি আঘাত হানছে। সেসব অঞ্চলে প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার দ্রুত বাড়ছে। স্থূলতার সংখ্যা দ্রুত বৃদ্ধির বিষয়ে চিকিৎসকরা আগে থেকেই জানতেন। তবে এটি যে এত দ্রুত বাড়তে পারে তা তাদের ধারণার বাইরে ছিল। ধারণা ধারণা ছিল, স্থূলতার প্রতীকী এই চিত্র ২০৩০ সালে দেখা যাবে।

এ বিষয়ে ডব্লিউএইচও এর স্বাস্থ্যের জন্য পুষ্টি বিভাগের পরিচালক ফ্রান্সেসকো ব্রাঙ্কা বলেছেন, স্থূলকায় মানুষের সংখ্যা ‘আমাদের প্রত্যাশার চেয়ে অনেক আগে’ ১০০ কোটিতে চলে এসেছে। অতিরিক্ত ওজন বা স্থূলতা একটি দীর্ঘস্থায়ী এবং জটিল ধরণের অসুস্থতা। এর কারণে হৃদরোগ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট কিছু ক্যান্সার আক্রান্ত রোগীদের মধ্যে মৃত্যুঝুঁকি আরো বেড়েছে। 

গবেষকরা বলেছেন, অতিরিক্ত ওজনের কারণে মৃত্যুঝুঁকি করোনা মহামারী চলাকালীন সময়ে বেড়েছে। অনিয়মিতভাবে ও অতিরিক্ত এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়াকে স্থূলতা বৃদ্ধির জন্য দায়ী করেছেন তারা। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App