×

আন্তর্জাতিক

এবার একসঙ্গে ব্যবসায় নামছে রিলায়্যান্স-ডিজনি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩ পিএম

এবার একসঙ্গে ব্যবসায় নামছে রিলায়্যান্স-ডিজনি

আমেরিকার বিনোদন সংস্থা ডিজনির সঙ্গে হাত মেলাচ্ছে ভারতের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। ওটিটি জগতে বিপ্লব ঘটাতেই এই ‘বন্ধুত্ব’!

বুধবার এই ব্যবসায়িক বন্ধনের কথা ঘোষণা করে জানানো হল, এর পর থেকে ভারতে টেলিভিশন এবং ওটিটির সব কাজকর্ম হবে একসঙ্গে। বিনোদনের ব্যবসায় সম্প্রতি সময়ে এত গুরুত্বপূর্ণ কোনও বোঝাপড়ার কথা শোনা যায়নি। এই গাঁটছড়ার মোট অর্থমূল্য হবে প্রায় ৭০,৪৭২ কোটি টাকা। খবর আনন্দবাজারের।

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি, মুকেশ অম্বানীর অংশই এই জোট সংস্থার মধ্যে বেশি। তার শেয়ার ৬৩ শতাংশ। আর ডিজনির ভাগে থাকছে ৩৭ শতাংশ।

বেশ কিছু দিন ধরেই এ দেশে বিনোদনের ব্যবসায় মাঝেমধ্যে হোঁচট খেতে হচ্ছিল ডিজনির মতো ক্ষমতাধারী সংস্থাকেও। বিশেষ করে ওটিটির ব্যবসায় মার খাচ্ছিল ডিজনি। ক্রিকেট ম্যাচ দেখানোর স্বত্ব কিনতেও রীতিমতো বড়সড় অঙ্ক গুনতে হয়েছে তাদের। বিদেশ থেকে এসে ভারতে ব্যবসা করার সে সব সমস্যার সমাধান দেবে এই গাঁটছড়া। আপাতত ১১,৫০০ কোটি টাকা খরচ করতে রাজি হয়েছে রিলায়্যান্স। তা দিয়েই ওটিটির ব্যবসা পোক্ত করা হবে এখানে।

ব্যবসায়িক গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করে একসঙ্গে বিবৃতিও দেয় ডিজনি ও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। বলা হয়, ‘‘ভারতে বিনোদন ও খেলার সবচেয়ে বড় ওটিটি মাধ্যম হিসাবে গড়ে উঠবে এই সংস্থা।’’ বিশ্বজুড়ে যখন ডিজনির ব্যবসা কমিয়ে আনার কথা শোনা যাচ্ছিল, তার মধ্যে এমন একটি সিদ্ধান্ত বিনোদন জগতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

নতুন এই সংস্থার শীর্ষে থাকবেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্তা, মুকেশ অম্বানীর স্ত্রী নীতা আম্বানি। সংস্থার ভাইস চেয়ারপার্সনের পদে থাকবেন উদয় শঙ্কর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App