×

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে হুথিদের সহায়তার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২১ পিএম

ইরানের বিরুদ্ধে হুথিদের সহায়তার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্য রুটে হুথি বিদ্রোহীদের হামলায় ইরানে মদদ সহায়তা রয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া লেবানিজ প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহর কর্মীরা ইয়েমেনের অভ্যন্তরে কাজ করছে বলে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) অভিযোগ করেছেন এক মার্কিন কর্মকর্তা।  

মধ্যপ্রাচ্যের ইয়েমেন সম্পর্কিত বিশেষ দূত টিম লেন্ডারকিং সিনেট সাব কমিটির এক বৈঠকে বলেছেন, ‘ইরান হুথিদের প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করছে। ফলে হুথিরা গালফ অফ এডেনে মার্কিন ও ব্রিটিশ স্বার্থ সংশ্লিষ্ট জাহাজ ও স্থাপনায় প্রতিশোধমূলক হামলা চালাচ্ছে। 

লেন্ডারকিং আরো বলেন, ‘বিশ্বাসযোগ্য সূত্রের রিপোর্টে জানা গেছে উল্লেখযোগ্য সংখ্যক ইরানি ও লেবানিজ হিজবুল্লাহ যোদ্ধারা ইয়েমেনের অভ্যন্তরে থেকে হুথিদের হামলা চালাতে সমর্থন ও সাহায্য করছে। আমি কল্পনা করতে পারি না ইয়েমেনের জনগণ কিভাবে এটাকে সমর্থন করে। এটা অবশ্যই বন্ধ করা উচিত।’

লেন্ডারকিং বলেন, ‘গাজা যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কিংবা গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত হুথিরা হামলা বন্ধ করবে না। 

এদিকে যুক্তরাষ্ট্রের সিনেটের মধ্যপ্রাচ্য বিষয়ক উপকমিটির প্রধান ক্রিস মারফি বলেন, ‘হুথিদের হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যেভাবে জোট গঠন করে ইয়েমেনকে মোকাবেলার চেষ্টা করছে তার কার্যকরিতা নিয়ে আমার সন্দেহ রয়েছে।’ 

ইয়েমেনের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হুথিরা এর আগে পশ্চিমা জোটের হামলায় তাদের ১৭ সেনার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। প্রতিশোধমূলক পদক্ষেপ হিসেবে লোহিত সাগরে চলাচলকারী জাহাজ গুলোর মধ্যে যেগুলো সঙ্গে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সংশ্লিষ্টতা রয়েছে সেগুলোতে হামলা চালিয়েছে, অথবা রুট পরিবর্তন করতে বাধ্য করেছে।

গত সপ্তাহে মিশর জানিয়েছে এই বছর সুয়েজ খালের আয় আগের বছরগুলোর তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App