×

আন্তর্জাতিক

জ্বালানি রপ্তানিতে রাশিয়ার নিষেধাজ্ঞা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৫ পিএম

জ্বালানি রপ্তানিতে রাশিয়ার নিষেধাজ্ঞা

ভোক্তা ও কৃষকদের ক্রমবর্ধমান চাহিদার কারণে দাম স্থিতিশীল রাখতে এবং তেল শোধনাগারগুলো রক্ষণাবেক্ষণের জন্য পেট্রল রপ্তানির উপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়া। শুক্রবার (১ মার্চ) থেকে এই আদেশ কার্যকর হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রুশ গণমাধ্যম আরবিসি এর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা রয়টার্স। দেশটির উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে আরবিসি বলেছে, ২১ ফেব্রুয়ারির নোভাক একটি চিঠিতে নিষেধাজ্ঞার প্রস্তাব করার পর প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন তা অনুমোদন করে। দেশটির একটি সূত্র রয়টার্সকে বলেছে, পেট্রল রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হলেও এখনো এই বিষয়ে কোন আদেশ জারি করা হয়নি। চিঠিতে নোভাক বলেছিলেন, পেট্রলের অত্যধিক চাহিদা পূরণ ও দেশীয় বাজারে দাম স্থিতিশীল রাখতে সহায়তার লক্ষ্যে ব্যবস্থা নেয়া প্রয়োজন।

আগামী ১৫ থেকে ১৭ মার্চের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক দেশটিতে জ্বালানির চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার কিছু তেল শোধনাগার ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় উৎপাদন হ্রাস পেয়েছে। যে কারণে গাড়িচালক ও কৃষকদের জন্য পেট্রলের দাম অত্যন্ত স্পর্শকাতর বিষয় হয়ে উঠেছে।

 আরবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পেট্রল রপ্তানিতে নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত ইউরাশিয়ান ইকোনমিক ইউনিয়নের (ইএইইউ) সদস্য দেশগুলোর জন্য কার্যকর হবে না। এসব দেশের মধ্যে রয়েছে আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, উজবেকিস্তান এবং জর্জিয়া থেকে বিচ্ছিন্ন হওয়া আবখাজিয়া ও সাউথ ওসেটিয়া।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App