×

আন্তর্জাতিক

১২০ বছর আগে হারিয়ে যাওয়া জাহাজের সন্ধান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৭ পিএম

১২০ বছর আগে হারিয়ে যাওয়া জাহাজের সন্ধান

ছবি: সংগৃহীত

১২০ বছর আগে অস্ট্রেলিয়া উপকূলে হারিয়ে যাওয়া একটি জাহাজের সন্ধান মিলেছে। সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, এসএস নেমেসিস নামের জাহাজটি ১৯০৪ সালে মেলবোর্নে কয়লা নিয়ে যাচ্ছিল। তখন এটি নিউ সাউথ ওয়েলসে ঝড়ের কবলে পড়ে। ওই ঝড়ে পড়ে ৩২ ক্রুসহ জাহাজটি হারিয়ে যায়। যেটির কোনো খোঁজ ওই সময় আর পাওয়া যায়নি।

ঝড়ের কয়েকদিন পর ক্রুদের মরদেহ বিভিন্ন জায়গায় পাওয়া গেলেও ২৪০ ফুট লম্বা জাহাজটি আর পাওয়া যায়নি।

এর প্রায় ১২০ বছর পর সাবসি প্রফেশনাল মেরিন সার্ভিসেস নামের একটি কোম্পানি, যেটি সাগরে পড়ে যাওয়া কার্গোর খোঁজ করে থাকে, সেটি হঠাৎ করেই সমুদ্রের ৫২৫ ফুট নিচে জাহাজটি খুঁজে পায়। ওই সময় এটি প্রায় অক্ষত অবস্থায় পাওয়া যায়।

ওই সময় তারা ধারণা করেছিল এটি ১২০ বছর আগে হারিয়ে যাওয়া এসএস নেমেসিস হবে। তবে তারা নিশ্চিত করে এটি জানায়নি। পরবর্তীতে অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান এজেন্সি পানির নিচের ছবি তুলে নিশ্চিত হয় এটি এসএস নেমেসিস জাহাজই।

আরো পড়ুন: বিরল সূর্যগ্রহণ দেখবে বিশ্ব, দিন হবে অন্ধকার

অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান এজেন্সির হাইডোগ্রাফার সার্ভেয়ার ফিল ভেনডেনবোস এক বিবৃতিতে জানিয়েছেন, তারা পানির নিচে ক্যামেরা দিয়ে দেখতে পেয়েছেন জাহাজটির প্রায় পুরোটাই অক্ষত রয়েছে।

এছাড়া গবেষণা করে জানা গেছে, ঝড়ের কবলে পড়ে জাহাজটির ইঞ্জিন বিকল হয়ে যায়। ফলে এটি সমুদ্রের নিচে ডুবে যায়। আর জাহাজটি এত দ্রুত ডুবে যায় যে; এটির ক্রুরা লাইফবোর্ডও প্রস্তুত করতে পারেননি। ফলে সমুদ্রেই তাদের সলিল সমাধি হয়।

এসএস নেমেসিস জাহাজে থাকা ক্রুদের পরিবারের সদস্যদের এখন এ ব্যাপারে অবহিত করার চেষ্টা করছেন অস্ট্রেলিয়ার সরকারি কর্মকর্তারা। কারণ ওই ক্রুদের পরিবারের সদস্যরা জানতে পারবেন; তাদের প্রিয়জনদের সঙ্গে ওই সময় কি হয়েছিল এবং তাদের জাহাজটি কোথায় হারিয়ে গিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App