×

আন্তর্জাতিক

মার্কিন সেই সেনার মৃত্যুতে বাইডেন প্রশাসন দায়ী: হামাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২১ পিএম

মার্কিন সেই সেনার মৃত্যুতে বাইডেন প্রশাসন দায়ী: হামাস

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, গাজায় ইসরায়েলের 'গণহত্যার' প্রতিবাদে ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করা সেই মার্কিন বিমানবাহিনীর সদস্যের মৃত্যুর জন্য বাইডেন প্রশাসন দায়ী।

বিমানবাহিনীর পাইলট অ্যারন বুশনেলের মৃত্যুতে জো বাইডেনের টনক নড়বে বলে আশা করেন অনেক আমেরিকান নাগরিক। গাজা উপত্যকায় ইহুদিবাদীদের গণহত্যা এবং জাতিগত নির্মূল অভিযান বন্ধেরও দাবি জানান ওই মার্কিন সেনা।

বুশনেলের পরিবার এবং বন্ধুদের সঙ্গে তার সমবেদনা এবং পূর্ণ সংহতি প্রকাশ করে হামাস বলেছে, তিনি ফিলিস্তিনি জনগণের স্মৃতিতে অমর হয়ে থাকবেন।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান বর্বর হামলার জন্য মার্কিন সমর্থনের প্রতিবাদে রবিবার বিকেলে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে আগুন দেয়ার পর বুশনেল মারা যান।

আরো পড়ুন: গাজায় যুদ্ধবিরতির ইঙ্গিত দিলেন বাইডেন

মৃত্যুর আগে তিনি বলে যান, আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না। আমি একটি চরম প্রতিবাদে জড়িত হতে যাচ্ছি, কিন্তু আমাদের শাসক শ্রেণি এটিকে স্বাভাবিক বিষয় হিসেবে নেবে।

গায়ে আগুন দেয়ার আগে তাকে বারবার চিৎকার করে বলতে শোনা যায়, ফিলিস্তিন মুক্ত করুন। তিনি মাটিতে পড়ে যাওয়ার আগে আগুনের শিখা তাকে গ্রাস করে।

৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় ভয়াবহ 'গণহত্যা' শুরু করেছে, অন্তত ৩০ হাজার ফিলিস্তিনি এতে নিহত হয়েছেন।

ইসরায়েল আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার জন্য অভিযুক্ত। জানুয়ারিতে আদালতটি একটি অন্তর্বর্তী রায়ে তেলআবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের গ্যারান্টি দেয়ার নির্দেশ দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App