×

আন্তর্জাতিক

‘আকবর ধর্ষক ছিলেন’, রাজস্থানের শিক্ষামন্ত্রীর মন্তব্যে বিতর্ক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৫৮ পিএম

‘আকবর ধর্ষক ছিলেন’, রাজস্থানের শিক্ষামন্ত্রীর মন্তব্যে বিতর্ক

মোঘল সম্রাট আকবরকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিতর্কে জড়ালেন রাজস্থানের শিক্ষামন্ত্রী মদন দিলাওয়ার। সিলেবাস পরিবর্তন করা হবে কি হবে না সেই নিয়ে গত কয়েক দিন ধরেই রাজ্যের শিক্ষামহলে চাপানউতর চলছে। সেই প্রসঙ্গেই বলতে গিয়ে মদন টেনে এনেছেন আকবরের প্রসঙ্গ।

সংবাবসংস্থা পিটিআই সূত্রের খবর, এক সাংবাদিক সম্মেলনে রাজস্থানের শিক্ষামন্ত্রী বিতর্কিত মন্তব্য করেন। মদন জানান, তিনি স্কুলের সিলেবাস পরিবর্তনের পক্ষপাতি নন। তবে পড়ুয়ারা যাতে ভুল তথ্য না শেখে, সে দিকেও নজর রাখা প্রয়োজন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকে থাকা বিভ্রান্তিমূলক তথ্য কী ভাবে মুছে ফেলা যায়, তাই নিয়েই আলোচনা চলছে।

মদন বলেন, আকবর কখনই এক জন মহান ব্যক্তিত্ব ছিলেন না। তিনি এক জন আগ্রাসী এবং ধর্ষক ছিলেন। তিনি বাজার থেকে মেয়েদের তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করতেন। এই ধরনের এক জন মানুষকে মহান ব্যক্তিত্ব বলা বোকামি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের পূর্বপুরুষ বীর সাভারকর এবং শিবাজি সম্পর্কে প্রচুর বিভ্রান্তিকর তথ্য রয়েছে স্কুলের পাঠ্যপুস্তকে। সেই গুলি কী ভাবে ঠিক করা যায় সেটাই দেখা হচ্ছে।

আরো পড়ুন: গাজায় যুদ্ধবিরতির ইঙ্গিত দিলেন বাইডেন

আকবর সম্পর্কে বলতে গিয়ে রাজস্থানের শিক্ষামন্ত্রী বলেন, মহারাণা প্রতাপ এবং আকবরের মধ্যে যুদ্ধ হয়েছিল। মহারাণা প্রতাপ সর্বদাই দেশের জন্য লড়াই করেছিলেন। এমন এক মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা আকবর কি কখনই দেশের ভাল চাইতে পারেন?

সম্প্রতি রাজস্থানের বারান জেলার একটি প্রাইমারি স্কুলের একজন শিক্ষিকা দেবী সরস্বতী-র নামে বিতর্কিত মন্তব্য করে বসেন। যা নিয়ে রাজ্যে শোরগোল পড়ে যায়। পরে শিক্ষামন্ত্রী ঘটনায় হস্তক্ষেপ করেন। তার নির্দেশে ওই শিক্ষিকাকে সাসপেন্ড করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App