×

আন্তর্জাতিক

মসজিদে হামলায় বুরকিনা ফাসোতে নিহত কয়েক ডজন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৪ এএম

 মসজিদে হামলায় বুরকিনা ফাসোতে নিহত কয়েক ডজন

ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি মসজিদে হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছে। দেশটির একটি গির্জায় হামলার পরপরই মসজিদে হামলা চালানো হয়। বুরকিনা ফাসোর কর্তৃপক্ষ বলছে, হামলায় কয়েক ডজন লোককে গুলি করে হত্যা করা হয়েছে।

ফজরের নামাজের সময় বন্দুকধারীরা দেশটির নাটিয়াবোয়ানী শহরের মসজিদটি ঘিরে ফেলে। পরে তার এলোপাথাড়ি গুলি চালালে মসজিদটিতে নামাজরত মুসুল্লিরা নিহত হন। খবর বিবিসির

প্রতিবেদনটিতে বলা হয়, হতাহতদের সবাই মুসলিম এবং তাদের মধ্যে বেশিরভাগই পুরুষ। বুরকিনা ফাসোর এক তৃতীয়াংশেরও বেশি এলাকা বর্তমানে ইসলামপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। হামলাকারীরা ইসলামপন্থী যোদ্ধা বলে সন্দেহ করা হচ্ছে যারা একই দিনে স্থানীয়ভাবে অবস্থানরত সেনা ও মিলিশিয়া গ্রুপকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

ছবি: সংগৃহীত

স্থানীয় ফরাসি ভাষায় প্রকাশিত অনলাইন পোর্টাল লে প্রেস সূত্রে জানা যায় শতাধিক মেশিনগান দিয়ে হামলা চালানো হয়েছে। এসময় হামলাকারীরা মোটরসাইকেলে করে এসে হামলা চালিয়েছে। ধারনা করা হচ্ছে নিহতদের সংখ্যা কয়েকে ডজন ছাড়িয়ে যাবে। হামলাস্থল নাতিয়াবোয়ানি এলাকাটি অনেকদিন থেকেই অশান্ত এবং একাধিক সশস্ত্র গোষ্ঠী এলাকাটির নিয়ন্ত্রণ করছে। 

একই দিনে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের এসসাকানে একটি গণসমাবেশে ক্যাথলিক গির্জায় হামলায় চালায় হামলাকারীরা। এত কমপক্ষে ১৫ জন উপাসক নিহত হন। একজন চার্চ কর্মকর্তা বলেছেন, এ হামলার পেছনে সন্দেহভাজন ইসলামি জঙ্গিরা দায়ী।

দুটি হামলার মধ্যে আনুষ্ঠানিকভাবে কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। তবে বুরকিনা ফাসোর সংবাদ মাধ্যম ল'অবজারভেটর পালগা এই হামলা কোন সমন্বিত চক্রান্তের অংশ কিনা সে প্রশ্ন তুলেছে। 

 

বুরকিনা ফাসোতে ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তির উপর হামলা একটি স্বাভাবিক ঘটনা। ৫ বছর আগে দেশটির উত্তরাঞ্চলীয় শহর জিবো থেকে চার্চের একজন জাজককে অপহরণ করা হয়, তিনি এখনো নিখোঁজ রয়েছেন। ২০২১ সালে একই শহরের মসজিদের প্রধান ইমামকে অপহরণ করে আরেকটি সশস্ত্র গোষ্ঠী। কয়েকদিন পরে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

মানবাধিকার কর্মীরা বলছে, বছরের পর বছর ধরে ব্যাপক নিরাপত্তাহীনতার কারণে দুই মিলিয়নেরও বেশি লোক তাদের নিজেদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। জাতিসংঘ জানিয়েছে দেশটির ৫ বছরের কম বয়সী শিশুদের এক চতুর্থাংশ ক্ষুধা ও পুষ্টিহীনতার কারণে স্বাভাবিক বৃদ্ধিপ্রাপ্ত হচ্ছে না।

দেশটিতে সামরিক বাহিনী ২ বছর আগে বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতা দখল করে। এর পর থেকে সেখানে সহিংসতা আরো বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App