×

আন্তর্জাতিক

৪৮টি ডিম কিনতে গিয়ে ৬৫ হাজার টাকা খোয়ালেন নারী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২১ পিএম

৪৮টি ডিম কিনতে গিয়ে ৬৫ হাজার টাকা খোয়ালেন নারী

ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তির উৎকর্ষে ঘর গৃহস্থালির কাজ থেকে শুরু করে অনলাইনে কেনাকাটাসহ প্রায় সব কাজই অনলাইন নির্ভর হয়ে গেছে। তাই সেই নির্ভরশীলতাকে পুঁজি করে বিভিন্ন অনলাইন গ্রোসারিগুলোতে  মাঝেমধ্যেই বেশ চটকদার ও লোভনীয় ‘অফার’ দিয়ে থাকে। সেটি খাবারের সামগ্রী, পোশাক, প্রসাধনী বা ইলেকট্রনিক্স গ্যাজেটই হোক, বিভিন্ন সংস্থা নানা রকমভাবে গ্রাহকদের জন্য অফারগুলো দেয়। সেই ‘অফার’ লুফে নিতে অনেকেই কিছু না জেনে বুঝে হুমড়ি খেয়ে পড়েন অনলাইনে।

বর্তমান সময়ে অনলাইনে কেনাকাটার সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতারণার ঘটনাও প্রতিনিয়ত বাড়ছে। তেমনই একটি ঘটনা সম্প্রতি প্রকাশ্যে এসেছে। 

ভারতের ব্যাঙ্গালুরুতে অনলাইনে সস্তায় ডিম কিনতে গিয়ে এখন পস্তাতে হচ্ছে এক তরুণীকে। মাত্র ৪৯ রুপিতে চার ডজন অর্থাৎ ৪৮টি ডিম পাওয়া যাবে এমন অফারের ফাঁদে পা দেন ওই তরুণী। এর ফল সরূপ তিনি খোয়ালেন ৬৫ হাজার টাকা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিষয়টি নিয়ে স্থানীয় পুলিশ জানিয়েছে, ব্যাঙ্গালুরুর এক তরুণী অনলাইনে সস্তার ‘অফারে’ ডিম কেনার চেষ্টা করেন। কিন্তু সেই ডিমের কারণে যে হাজার হাজার টাকা খোয়াতে হবে, তা কল্পনাও করতে পারেননি তিনি। 

পুলিশ জানায়, গত ১৭ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুর বসন্তনগরের এক তরুণী অনলাইনে বিভিন্ন সামগ্রীর দরদাম দেখছিলেন। কোন কোন অনলাইন গ্রোসারি কি কি ছাড় দিচ্ছে সেসব দেখতে দেখতে একটি বিজ্ঞাপনের ওপর নজর পড়ে তার। লোভনীয় ‘অফারে’ ডিম দেয়া হচ্ছে বলে সেই বিজ্ঞাপনে দাবি করা হয়েছিলো। 

প্রতারণার শিকার ওই নারীর দাবি, ‘বিজ্ঞাপনে লেখা ছিলো, চার ডজন ডিম কেনা যাবে মাত্র ৪৯ রুপিতে! যেখানে ভারতে এক একটি ডিমের দাম সাড়ে ছয় থেকে সাত রুপি, সেই হিসাবে ৪৮টি ডিমের দাম ৩০০ রুপির বেশি হয়। কিন্তু সেই ডিম যদি ৪৯ রুপিতে পাওয়া যায়, তা হলে তো অনেকটাই লাভ! কিন্তু লাভের গুড় যে পিঁপড়ায় খাওয়ার জন্য ওত পেতে আছে, আর ওই বিজ্ঞাপনই যে একটি টোপ, সেটি ধরতে পারেননি মহিলা।’

প্রতারণার ফাঁদে পড়া নারীর দাবি, একটি জনপ্রিয় সংস্থা নামমাত্র দামে ডিম কেনার ‘অফার’ দিয়েছিলো। ডিম কেনার জন্য একটি লিঙ্কও দেয়া ছিলো ওই বিজ্ঞাপনের পাতায়। বিষয়টি নিয়ে তিনি বলেন, “সেই লিঙ্কে ক্লিক করতেই আমাকে নতুন একটি পাতায় নিয়ে যায়। সেখানে মুরগি পালনসহ ডিম কিভাবে সংগ্রহ করতে হয় এবং বিক্রি সংক্রান্ত যাবতীয় তথ্য দেয়া ছিলো। ওই পাতার নিচের দিকে নামতেই দেখি সেখানে বলা রয়েছে ৯৯ টাকায় আট ডজন ডিম পাওয়া যাচ্ছে। তার সঙ্গে আরো কয়েকটি ‘অফার’ও ছিলো। আমি ৪৯ টাকায় চার ডজন ডিমের ‘অফার’টিতেই ক্লিক করেছিলাম।”

তিনি আরো বলেন, ‘ঐ পাতায় ক্লিক করতেই তাকে আরো একটি নতুন পাতায় নিয়ে যাওয়া হয়। সেখানে ডিম সংক্রান্ত যাবতীয় তথ্য দেয়া ছিল। সেখানে তার ব্যাংক কার্ডের তথ্য চাওয়া হয়।’

ব্যাঙ্গালুরুর ওই নারীর কথায়, ‘আমি ব্যাংকের ক্রেডিট কার্ডের তথ্য নির্ধারিত জায়গায় দিই। পরে অর্ডারের জন্য ক্লিক করি। তার পর সেটি নতুন একটি পাতায় নিয়ে যায়। সেখানে পেমেন্ট সংক্রান্ত ক্রেডিট কার্ডের তথ্য, সিভিভি নম্বর দেই। টাকার পরিমাণ লিখে ক্লিক করতেই একটি ওটিপি আসে। সেই ওটিপি দেয়ার আগেই অ্যাকাউন্ট থেকে ৪৮,১৯৯ রুপি (যা বাংলাদেশি মুদ্রায় ৬৩৭৬৯ টাকা) মুহূর্তেই অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যায়।’

এরপরেই ব্যাংক থেকে তার কাছে ফোন আসে। তখন তাকে জানানো হয়, এই টাকা তিনি নিজে ব্যবহার করেছেন কি না। তখন তিনি ব্যাংককে পুরো বিষয়টি জানান। তখন তারা সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টটি ব্লক করে দেয়। কিন্তু ততক্ষণে ওই নারীর ৪৮ হাজার রুপি তার নাগালের বাইরে চলে যায়। এরপরেই তিনি পুলিশের দ্বারস্থ হন। পরে থানায় একটি অভিযোগ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App