×

আন্তর্জাতিক

প্রথমবার রাশিয়ার পার্লামেন্ট স্পিকারের সৌদি সফর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩৬ পিএম

প্রথমবার রাশিয়ার পার্লামেন্ট স্পিকারের সৌদি সফর

ছবি: সংগৃহীত

রাশিয়ায় নিম্ন কক্ষের স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোদিনের নেতৃত্বে সৌদি আরব সফর করেছে রাশিয়ার একটি প্রতিনিধি দল। রাশিয়া এবং সৌদি আরবের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের এটিকে একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে দেখা হচ্ছে। 

৩ দশকের মধ্যে প্রথমবারের মত রাশিয়ার আইনসভার সদস্যরা সৌদি আরবের উচ্চ পর্যায়ের এ সফরে গিয়েছে। এটিকে রাশিয়া ও সৌদি আরবের মধ্যে গুরুত্বপূর্ণ একটি কূটনৈতিক সম্পর্ক উন্নয়ন বলে মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। এর মাধ্যমে দুদেশের মধ্যে সহযোগিতার নতুন পথ উন্মোচিত হবে বলে আশা করছে দুই দেশ। ধারণা করা হচ্ছে এ সফর সম্ভাব্য ভূ-রাজনৈতিক ল্যান্ডস্কেপ, বিশেষ করে শক্তি এবং আন্তর্জাতিক নীতির ভারসাম্যের ক্ষেত্রে নতুন পথের সূচনা করবে।

সফরের কেন্দ্রবিন্দুতে সৌদি আরবের পরামর্শক পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল আশ-শেখের সাথে একটি নির্ধারিত বৈঠক রয়েছে। তবে এটিকে শুধু  বৈঠক বললে ভুল হবে, বরং এটি শুধুমাত্র একটি আনুষ্ঠানিক বৈঠকের  চেয়েও বেশি কিছু। এর ফলে দুটি সংস্কৃতি এবং রাজনৈতিক ব্যবস্থার মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হবে। 

বৈঠকে একটি ক্রমবর্ধমান এক পাক্ষিক বিশ্ব ব্যবস্থা থেকে বহুপাক্ষিক বিশ্ব ব্যবস্থায় শক্তির ভারসাম্য নিয়ে আলোচনা হবে। যেখানে সৌদি আরব ও রাশিয়া উভয়ই একে অন্যের মিত্র হতে চায়, যারা ভবিষ্যৎ বিশ্ব সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করবে। 

আপাতদৃষ্টিতে এ সফরের উদ্দেশ্য দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন হলেও পারস্পরিক স্বার্থের ক্ষেত্রগুলির পাশাপাশি এর প্রভার আরো বিস্তৃত। এর মাধ্যমে রাশিয়া ও সৌদি আরবের মধ্যে বর্ধিত সহযোগিতা আরো প্রশস্ত হবে। এটি শুধুমাত্র শক্তি বা রাজনৈতিক ক্ষেত্রে নয় বরং সাংস্কৃতিক বিনিময় এবং অর্থনৈতিক অংশীদারিত্বের ক্ষেত্রেও। 

রাশিয়ান স্টেট ডুমা প্রতিনিধিদলের সৌদি আরব সফর একটি সাহসী পদক্ষেপ যা রাশিয়ান-সৌদি সম্পর্কের নতুন যুগের ইঙ্গিত দেয়। সংলাপ এবং পারস্পরিক শ্রদ্ধার উপরে বিশ্বের দৃষ্টি নিবদ্ধ করে। উভয় দেশই বিদ্যমান মতপার্থক্যকে পাশ কাটিয়ে একটি উন্নত ভবিষ্যতের জন্য একসাথে কাজ করার প্রতিশ্রুতি প্রদান করে। আন্তর্জাতিক সম্প্রদায় আশাবাদী যে এই ব্যস্ততা বিশ্বব্যাপী স্থিতিশীলতা এবং শান্তিতে অবদান রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App