×

আন্তর্জাতিক

বোলসোনারোর পক্ষে রাজপথে নামলো ২ লাখ সমর্থক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩১ পিএম

বোলসোনারোর পক্ষে রাজপথে নামলো ২ লাখ সমর্থক

ছবি: সংগৃহীত

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বলসোনারোর হাজার হাজার সমর্থক রবিবার (২৬ ফেব্রুয়ারি) সাওপাওলোর রাস্তায় জড়ো হয়েছিলো। এসময় তারা বলসোনারোর বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রতিবাদ জানায়। ধারনা করা হচ্ছে এই অভিযোগে তাকে কারাগারে যেতে হতে পারে।

বলসোনারোর বিরুদ্ধে একটি কথিত অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগের তদন্ত করা হচ্ছে। অভিযোগ আছে ২০২২ সালের শেষের দিকে বামপন্থী লুইজ ইগনাসিরও লুলা দা সিলভার কাছে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পরে দেশটির বলসোনারো সমর্থিত অতি ডানপন্থী আইন প্রণেতারা রাজধানী ব্রাসিলিয়াতে সরকারি ভবনগুলিতে হামলা চালায়। খবর ডয়েচে ভেলের। 

প্রতিবেদনটিতে বলা হয়, রবিবারের বিক্ষোভ সমাবেশে আনুমানিক ১ লাখ ৮৫ হাজার সমর্থক উপস্থিত হয়েছিলেন। এসময় তার সাওপাওলোর পলিস্তা অ্যাভিনিউতে সমবেত হয়েছিলেন। নিরপেক্ষ পর্যবেক্ষকদের মতে অ্যাভিনিউটি এসময় কানায় কানায় পূর্ণ ছিলো। 

সমাবেশটিতে, বলসোনারো ২০ মিনিটের জন্য বক্তৃতা করেন। তিনি এসময় বক্তৃতায় ২০২২ সালের অক্টোবরে নির্বাচনে হেরে যাওয়ার পর ক্ষমতায় থাকতে একটি অভ্যুত্থানের পরিকল্পনা করেছিলেন বলে স্বীকার করে নেন।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘অভ্যুত্থান কাকে বলে? অভ্যুত্থানের জন্য তো রাস্তায় ট্যাংক, অস্ত্র আর ষড়যন্ত্র থাকতে হবে। কিন্তু সেদিন ব্রাজিলে এর কিছুই ঘটেনি।’

ব্রাজিলে উগ্র ডানপন্থী জাতীয়তাবাদী এই নেতাকে প্রায়শই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুলনা করা হয়। ক্ষমতায় থাকাকালীন সময়ে বলসোনারোও ট্রাম্পের মত ব্রাজিলের অতিত ঐতিহ্যকে মুছে নতুন ব্রাজিল গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন।

বলসোনারো ৮ জানুয়ারির দাঙ্গায় অংশগ্রহণকারী অভিযুক্ত কারাবন্দীদের সাধারণ ক্ষমারও আহ্বান জানান।

তিনি বলেন, ‘শান্তিতে বসবাস করার জন্য এই উচ্ছৃঙ্খলা বন্ধ করা দরকার। আমাদেরকে এর একটি উপায় খুঁজে বের করতে হবে। যেসব লোকজনকে ব্রাসিলিয়াতের ঘটনায় কারাবন্দী করা হয়েছে তাদেরকে অনতিবিলম্বে মুক্তি দিতে হবে। আমি ৫১৩ জন কংগ্রেসম্যান ও ৮১ জন সিনেটরের কাছে ন্যায় বিচারের জন্য আবেদন করছি।’

বলসোনারোর সমর্থকদের অনেকেই বলছেন, সুপ্রিম কোর্ট উদ্দেশ্যপ্রণোদিনভাবে সাবেক রাষ্ট্রপতিকে নিপীড়ন করছে। তারা আরও দাবি করেন বর্তমান প্রেসিডেন্ট লুলা অন্যায়ভাবে বলসোনারোর বিরুদ্ধে নির্বাচনে জয়লাভ করেছে।

এর আগে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার জন্য একটি ডিক্রি জারির অভিযোগ আনার পর ব্রাজিলীয় কর্তৃপক্ষ বলসোনারোর পাসপোর্ট জব্দ করে। একই সঙ্গে তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে। 

তবে চলতি বছরের মেয়র নির্বাচনের আগে বোলসোনারো এবং লুলাকে ঘিরে ইতিমধ্যে ২টি স্বতন্ত্র বলয় তৈরি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App