×

আন্তর্জাতিক

যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত: জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৫ এএম

যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হওয়ার পর থেকে দু’বছরে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। রাজধানী কিয়েভে রবিবার এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি এ কথা বলেন। এক বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই ইউক্রেনের সেনা নিহতের প্রথম সরকারি পরিসংখ্যান। খবর: ইউরো নিউজের।

তবে আহত সেনার কোনো সংখ্যা জানাননি জেলেনস্কি। কারণ, এ সংখ্যা জানানো হলে রাশিয়ার সামরিক বাহিনীর পরিকল্পনা করার জন্য তা সহায়ক হতে পারে বলে তিনি উল্লেখ করেন। ইউক্রেনের কর্মকর্তারা সাধারণত সেনা হতাহতের সংখ্যা প্রকাশ করেন না। কিন্তু সম্প্রতি ইউক্রেনে বেশকিছু পশ্চিমা দেশ সাহায্য সরবরাহে বিলম্ব এবং ইউক্রেনীয় সেনা নিহতের সংখ্যা রাশিয়ার বাড়িয়ে বলার প্রেক্ষাপটে জেলেনস্কি এই পরিসংখ্যান জানালেন।

তিনি বলেন, এই যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। অথচ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, ৩ লাখ সেনা হারিয়েছে ইউক্রেন। পুতিনের এ দাবি প্রত্যাখ্যান করে জেলেনস্কি বলেছেন- যুদ্ধে দেড়লাখ সেনাও নিহত হয়নি, পুতিন মিথ্যাবাদী। কিন্তু তারপরও প্রতিটি সেনার মৃত্যুই বিরাট ক্ষতি।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, পশ্চিমা দেশগুলোর সাহায্য পৌঁছাতে দেরি হওয়ার কারণে ইউক্রেনে সেনাদের প্রাণহানি হচ্ছে এবং ভূখণ্ডও হাতছাড়া হচ্ছে। তবে এর চেয়েও যুদ্ধে সবচেয়ে বড় ক্ষতি বলতে জেলেনস্কি হাজারো বেসামরিক মানুষের প্রাণহানির কথা উল্লেখ করেছেন। যারা রাশিয়ার অধিকৃত ইউক্রেইনীয় অঞ্চলগুলোতে মারা গেছে। এইসব নাগরিক নিহতের প্রকৃত সংখ্যা কত তা জানা নেই বলেও জানান তিনি।

জেলেনস্কি বলেন, আমি জানিনা তাদের কতজন মারা গেছে, কতজনকে হত্যা, খুন, নির্যাতন করা হয়েছে এবং কতজনকে বিতাড়িত করা হয়েছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত অগাস্টে নিহত ইউক্রেনীয় সেনার সংখ্যা ৭০ হাজার উল্লেখ করেছিল এবং আহতের সংখ্যা ১ লাখ ২০ হাজার বলে জানিয়েছিলেন।

এদিকে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতির বিষয়ে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ১ লাখ ৮০ হাজার রুশ সেনা যুদ্ধে নিহত হয়েছে এবং আরও হাজার হাজার সেনা আহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App