×

আন্তর্জাতিক

ভারতে ৯৮৯ কোটি রুপি ব্যয়ে দীর্ঘতম ক্যাবল সেতুর নির্মাণ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৩ পিএম

ভারতে ৯৮৯ কোটি রুপি ব্যয়ে দীর্ঘতম ক্যাবল সেতুর নির্মাণ

ভারতের গুজরাটের দ্বারকায় দেশটির দীর্ঘতম ক্যাবল সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার (২৫ ফেব্রুয়ারি) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, ওখা ও ভেট দ্বারকার মধ্যে সংযোগকারী 'সুদর্শন সেতু' নির্মাণে ব্যয় হয়েছে ৯৮৯ কোটি রুপি। ২০১৭ সালের অক্টোবরে ২ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদি। সেসময় তিনি জানান, সেতুটি পুরোনো এবং নতুন দ্বারকার মধ্যে সংযোগ স্থাপন করবে।

সরকারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ দশমিক ২০ মিটার চওড়া চার লেনের সেতুর উভয় পাশে মানুষের হাঁটার জন্য ২ দশমিক ৫০ মিটার চওড়া ফুটপাত রাখা হয়েছে।  সেতুটি আগে 'সিগনেচার ব্রিজ' নামে পরিচিত ছিল, পরে এর নাম পরিবর্তন করে 'সুদর্শন সেতু' রাখা হয়।  বেট দ্বারকা হলো ওখা বন্দরের কাছের একটি দ্বীপ, যা দ্বারকা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে, যেখানে ভগবান কৃষ্ণের বিখ্যাত দ্বারকাধীশ মন্দির অবস্থিত।

এদিকে এই সেতুর ওপরে সোলার প্যানেল বসানো রয়েছে বলে জানা গেছে। সেই সোলার প্যানেল থেকে প্রতিদিন ১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে। চারটি লেনের এই সেতু ২৭.২০ মিটার চওড়া। প্রতিটি লেনের পাশে থাকছে ২.৫০ মিটার চওড়া ফুটপাথ। সেতুর দুদিকেই রয়েছে কৃষ্ণের প্রতিকৃতি।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App