×

আন্তর্জাতিক

‘গাজায় হামাসের বেশিরভাগ টানেল অক্ষত’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৬ পিএম

‘গাজায় হামাসের বেশিরভাগ টানেল অক্ষত’

ছবি: সংগৃহীত

ইসরাইলের ভয়াবহ বিমান হামলা, স্থল অভিযান ও নিরবচ্ছিন্ন গোলাবর্ষণ সত্ত্বেও গাজা উপত্যকার বেশিরভাগ টানেল ব্যবস্থা অক্ষত রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

ওই কর্মকর্তা বলেছেন, এখনও হাজার হাজার হামাস যোদ্ধা ভূপৃষ্ঠের ওপরে এবং ভূগর্ভে থেকে ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। তিনি বলেন, এখনও উত্তর গাজায় অন্তত ৫ হাজার হামাস যোদ্ধা তৎপর রয়েছেন।

অথচ ইসরায়েলি যুদ্ধমন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট এখন থেকে দুই মাস আগে দাবি করেছিলেন, উত্তর গাজায় হামাস পরাজিত হয়েছে এবং ইসরায়েলি সেনারা সেখানকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

এদিকে, মিশর সীমান্তে গাজার সর্ব-দক্ষিণের শহর রাফাতে স্থল অভিযান শুরু করার তারিখ নিয়ে ইসরায়েলি যুদ্ধমন্ত্রী গ্যালান্টের সঙ্গে অপর মন্ত্রী বেনি গান্তেজর মতপার্থক্য চলছে বলেও খবর পাওয়া গেছে।

ইসরায়েলি সেনারা প্রায় পুরো গাজা উপত্যকায় নিজেদের উপস্থিতি বজায় রাখলেও উপত্যকার সর্ব-দক্ষিণের শহর রাফাতে এখনও প্রবেশ করতে পারেনি। গত সাড়ে চারমাসে উত্তর ও মধ্য গাজায় ইসরায়েলি আগ্রাসনের সময় প্রাণ বাঁচাতে লাখ লাখ ফিলিস্তিনি রাফা শহরে আশ্রয় নিয়েছেন।

ফলে গাজার মোট জনসংখ্যার অর্ধেকের বেশি অর্থাৎ প্রায় ১৫ লাখ অধিবাসী রাফা শহরে অবস্থান করছেন যাদের বেশিরভাগেরই আশ্রয় হয়েছে তাবুতে। 

এ অবস্থায় তেলআবিবের গণহত্যার প্রধান সহযোগী আমেরিকা পর্যন্ত রাফা শহরে স্থল অভিযান চালানোর ব্যাপারে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App