×

আন্তর্জাতিক

যুক্তরাজ্য

বোমা নিষ্ক্রিয়ের আগে সরিয়ে নেয়া হয়েছে স্থানীয়দের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৬ এএম

বোমা নিষ্ক্রিয়ের আগে সরিয়ে নেয়া হয়েছে স্থানীয়দের

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্লাইমাউথ সিটি এলাকার সেন্ট মাইকেল এভিনিউতে খুঁজে পাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা শহরটির টরপয়েন্ট ফেরি স্লিপওয়েথে নিয়ে যাওয়া হবে। এক টুইটার বার্তায় জানানো হয়, এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যুক্তরাজ্যে সবচেয়ে বড় শান্তিকালীন উদ্ধার অভিযান। অভিযানে সেন্ট মাইকেল এভিনিউয়ের চারপাশের প্রায় ৩০০ মিটার এলাকাটি ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী।

কোস্টগার্ডের এক অনুসন্ধানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমাটি খুঁজে পাওয়ার পর এটি উদ্ধারে কাজ শুরু করে কর্তৃপক্ষ। উদ্ধার অভিযানের কারণে আশপাশের বাড়িগুলোও খালি করা হয়েছে। নেয়া হয়েছে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা। খবর সিএনএনের। 

প্রতিবেদনটিতে বলা হয়, শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) প্লাইমাউথ সিটি কাউন্সিল বোমাটি নিষ্ক্রিয় করার ঘোষণা দেয়। তারা জানিয়েছে, বোমাটি সমুদ্রে নিষ্ক্রিয় করা হবে। এর আগে শহরের কেহাম এলাকার একটি বাগানে বোমাটি খুঁজে পাওয়া যায়।

এ ঘটনায় সংবাদ সম্মেলনে ডেভন ও কর্নওয়াল পুলিশের সুপারিটেনডেন্ট ফিল উইলিয়ামস বলেন, ‘আমরা চারপাশের পরিস্থিতি মূল্যায়ন করছি। উদ্ধার অভিযানে সম্ভাব্য ঝুঁকি এড়াতে আশপাশের এলাকা থেকে স্থানীয়দের সরিয়ে নেয় হচ্ছে। দুপুর ২টার মধ্যে সবাইকে বাড়ি ছেড়ে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। বোমাটি যদি নিরাপদে উদ্ধার করে নিয়ে যাওয়া সম্ভব না হয় তবে এটি এখানেই নিরাপদে বিস্ফোরণ ঘটানো হবে। দুর্ঘটনা এড়াতে আমরা প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।’  

তিনি আরো বলেন, ‘উদ্ধার অভিযান শেষ হওয়ার ৩ ঘণ্টা পর স্থানীয়দের তাদের বাড়িতে ফিরে আসতে অনুমতি দেয়া হবে। 

কর্তৃপক্ষ ঘোষণা করেছে, উদ্ধার অভিযান চলাকালীন সময়ে শহরের ট্রেন, ফেরি এবং বাস বন্ধ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App