×

আন্তর্জাতিক

সেনাবাহিনীতে যোগ দিলে নাগরিকত্ব পাবে রোহিঙ্গারা!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২২ এএম

সেনাবাহিনীতে যোগ দিলে নাগরিকত্ব পাবে রোহিঙ্গারা!

রোহিঙ্গা পুরুষদের জোর করে সেনাবাহিনীতে যুক্ত করছেন মিয়ানমার জান্তা। এছাড়াও যারা সেনাবাহিনীতে যোগ দেবে তাদের মিয়ানমারের নাগরিকত্ব দেবে বলেও জানিয়েছে জান্তা সরকার। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতী।

রাখাইনের অধিকারকর্মী ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ‘জান্তা বাহিনী বলেছে, যেসব রোহিঙ্গা পুরুষ সেনাবাহিনীতে যোগ দেবেন তাদের এক বস্তা চাল, নাগরিকত্বের পরিচয়পত্র এবং মাসিক ১ লাখ ১৫ হাজার কিয়াট বেতন দেয়া হবে; যা বাংলাদেশি অর্থে সাড়ে চার হাজার টাকার সমান। 

তবে সাধারণ রোহিঙ্গাদের প্রলুব্ধ করতে না পেরে এখন জোরপূর্বক তাদের ধরে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। রাজধানী সিত্তেতে তাদের ধরে নিয়ে সেখানে দুই সপ্তাহের সামরিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এখন পর্যন্ত প্রায় ৪০০ রোহিঙ্গা পুরুষকে নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের দুই সপ্তাহের প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

 ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের সহ-প্রতিষ্ঠাতা নে সান বলেছেন, ‘প্রশিক্ষণের সময় মাত্র দুই সপ্তাহ। যাদের দুই সপ্তাহের প্রশিক্ষণ দেয়া হচ্ছে তাদের জান্তা বাহিনী শুধু ঢাল হিসেবে ব্যবহার করবে।’ এরমধ্যে ছোট গ্রাম থেকে অন্তত ৫০ জন, বড় গ্রাম ও প্রতিটি শরণার্থী ক্যাম্প থেকে অন্তত ১০০ জনের তালিকা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে কমিউনিটি নেতা ও প্রশাসনকে।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দেয়ার আইন ঘোষণা করেছেন জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং। ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী নারীদের অবশ্যই দুই বছর পর্যন্ত সামরিক পরিষেবা দিতে হবে। এছাড়া অনূর্ধ্ব ৪৫ বছর বয়সী বিশেষজ্ঞ যেমন: চিকিৎসকদেরও অবশ্যই তিন বছর সামরিক পরিষেবা দিতে হবে। তবে, এ আইন শুধু মিয়ানমারের বাসিন্দাদের জন্য প্রযোজ্য। কিন্তু রোহিঙ্গারা দেশটির বাসিন্দা না হওয়ায় তাদের এভাবে প্রলুব্ধ করা হচ্ছে।

আরো পড়ুন:


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App