×

আন্তর্জাতিক

পুতিনকে অবমাননা: বিডেনের মন্তব্যের নিন্দা রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৯ পিএম

পুতিনকে অবমাননা: বিডেনের মন্তব্যের নিন্দা রাশিয়ার

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে অবমাননাকর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে একে যুক্তরাষ্ট্রের জন্য অসম্মানজনক বলে অভিহিত করেছেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ নিন্দা জানান তিনি।

একটি সাক্ষাৎকারে, পেসকভ বাইডেনকে তার ভাবমূর্তি উন্নত করতে এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সমর্থন পাওয়ার জন্য ‘কাউবয়’ এর মতো আচরণ করায় বিডেনকে উপহাস করেন।

প্রসঙ্গত, বুধবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ক্যালিফোর্নিয়ায় প্রচারণার জন্য তহবিল সংগ্রহের অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ক্রেজি সন অব এ বিচ’ বা ‘পাগলা কুত্তার বাচ্চা’ বলে গালি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

এদিন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে এক সমাবেশে জলবায়ু পরিবর্তন নিয়ে বক্তব্য রাখেন জো বাইডেন। তিনি বলেন, মানবজাতির অস্তিত্বের জন্য সর্বশেষ হুমকি হলো জলবায়ু পরিবর্তন। অথচ পুতিনের মতো পাগলা কুত্তার বাচ্চাদের জন্য আমাদের এখন পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে, যা বৈশ্বিক জলবায়ুর জন্য চরম হুমকি।

বাইডেন যে এবারই এ ধরনের শব্দ ব্যবহার করলেন, তা নয়। এর আগে ইউক্রেনে আগ্রাসনের কারণে বিভিন্ন অনুষ্ঠানে পুতিনকে ‘কসাই’ ও ‘যুদ্ধাপরাধী’ বলেও সম্বোধন করেছেন বাইডেন। তার আগে হামাস-ইসরায়েল সংঘাত কেন্দ্র করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকেও গালি দিয়ে বসেন মার্কিন প্রেসিডেন্ট। মূলত গাজা ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অনুরোধ ও প্রস্তাব প্রত্যাখ্যান করায় রাগান্বিত হয়েই ইসরায়েলি প্রধানমন্ত্রীকে গালি দেন বাইডেন।

তাছাড়া ২০২২ সালের জানুয়ারিতে সংবাদমাধ্যম ফক্স নিউজের সাংবাদিক তাকে মুদ্রাস্ফীতি নিয়ে প্রশ্ন করলে বাইডেন তাকে ‘বোকা কুত্তার বাচ্চা’ বলে সম্বোধন করেছিলেন। অনেকে বলেন, বয়স বেশি হয়ে যাওয়ায় মাঝেমধ্যে অসচেতনভাবেই এমনসব কাণ্ড করে বসেন মার্কিন প্রেসিডেন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App