×

আন্তর্জাতিক

গাজায় ত্রাণ সহায়তা পাঠালো যুক্তরাজ্য

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০১:২৩ পিএম

গাজায় ত্রাণ সহায়তা পাঠালো যুক্তরাজ্য

জর্ডানের সঙ্গে চুক্তি পর যুদ্ধকালীন এই প্রথম গাজার ভূখণ্ডে বিমানে করে সহায়তা পাঠিয়েছে যুক্তরাজ্য। বুধবার (২১ ফেব্রুয়ারি) জর্ডানের বিমান বাহিনীর একটি বিমানে ওষুধ, খাদ্য ও জ্বালানি সরবরাহ করা হয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন বলেছেন, ‘এই সাহায্য গাজার অধিবাসীকে জীবন বাঁচাতে এবং হাসপাতালকে সচল রাখতে সহায়তা করবে।’ খবর বিবিসির।

প্রতিবেদনটিতে বলা হয়, যুক্তরাজ্য এখন পর্যন্ত শুধুমাত্র স্থল ও সমুদ্রপথে গাজায় সাহায্য পাঠিয়েছে। এমন সময় গাজায় ত্রাণ সহায়তা পাঠানো হল যখন, প্রায় ৫ মাস যুদ্ধের পর এখন সড়ক পথে সাহায্য পাঠানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি গাজায় তাদের ত্রাণ সরবরাহ এখন স্থগিত রয়েছে। এই এলাকাটিতে ইসরায়েলি সেনাদের সামরিক উপস্থিতির কারণে গাজায় বিশ্ব খাদ্য কর্মসূচির কার্যক্রম এখন বন্ধ রেখেছে।

জানা গেছে গাজায় এখন প্রায় ৩ লক্ষ অধিবাসী খাবার ও বিশুদ্ধ পনির সংকটে রয়েছে। জাতিসংঘ ইতিমধ্যে সেখানে দুর্ভিক্ষের জন্য সতর্কতার ঘোষণা করেছে। গাজায় যুক্তরাজ্যের করা ত্রাণ সহায়তার মধ্যে রোগীদের চিকিৎসা সহায়তার সরঞ্জাম, এবং খাদ্য ও ওষুধ সহায়তা রয়েছে।

জর্ডান বিমান বাহিনীর সহায়তায় এ ত্রাণ সহায়তা গাজায় পৌঁছানো হয়। জর্ডান  বিমান বাহিনীর হারকিউলিস বিমানে করে সূর্যাস্তের পরপরই উত্তর গাজায় এ ত্রাণ পৌছায়।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা এই সপ্তাহের শুরুতে জর্ডানের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। ওই চুক্তির আওতায় ১ মিলিয়নের বেশি মূল্যমানের সহায়তা গাজায় পাঠানো হয়েছে।

এ বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন বলেছেন, ‘হাজায় হাজার রোগী এই সহায়তার ফলে উপকৃত হবে এবং এর মাধ্যমে হাসপাতালটিতে চিকিৎসা সেবা অব্যাহত রাখা সম্ভব হবে। 

তিনি আরো বলেন, গাজার পরিস্থিতি ক্রমশ জটিল আকার ধারণ করেছ। অধিবাসীদের আরো সহায়তার প্রয়োজন রয়েছে। আমরা অবিলম্বে গাজায় মানবিক যুদ্ধ বিরতির আহ্বান জানাচ্ছি। আমরার আশা করছি গাজায় দ্রুতই আরো সাহায্য পাঠানোর অনুমতি দেয়া হবে এবং সেখানে ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে আনা হয়।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App