×

আন্তর্জাতিক

তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৩ এএম

তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিভিন্ন দূতাবাস এবং আঙ্কারাস্থ ইইউজে ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে তুরস্কে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪’ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। অনুষ্ঠানটি  দুটি পর্বে অনুষ্ঠিত হয়েছে। 

তুরস্ক দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম পর্ব ২০ ফেব্রুয়ারি দিবাগত রাতে দূতাবাস প্রাঙ্গণ এবং ‘বিজয় ৭১ মিলনায়তনে’ অনুষ্ঠিত হয়। প্রবাসী বাংলাদেশি, তুরস্কেও ছাত্র-ছাত্রী, দূতাবাসের কর্মকর্তা কর্মচারী ও তাদের পরিবারের অংশ গ্রহণে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পরে দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত স্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত এম আমানুল হক। প্রতিরক্ষা উপদেষ্টা ব্রি. জে. ইফতেকুর রহমান ও প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিরা। 

এরপর ভাষা শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সর্বশেষে একটি বিশেষ মোনাজাত করা হয়। দূতাবাসের ‘বিজয় ৭১ মিলনায়তনে’ আয়োজিত অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ, ভিডিও প্রদর্শনী, আলোচনাসভা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শেষে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূত এম. আমানুল হক, প্রতিরক্ষা উপদেষ্টা ব্রি. জে. ইফতেকুর রহমান এবং প্রবাসী বাংলাদেশিদের পক্ষে কর্নেল (অব.) নাসির হায়দার। 

রাষ্ট্রদূত তার বক্তব্যে এবারের শহীদ দিবসের প্রতিপাদ্য ‘বহু ভাষার মাধ্যমে শিক্ষা, প্রজন্ম থেকে প্রজন্ম জ্ঞান চর্চার স্তম্ভ’-এর আলোকে ভাষা বৈচিত্র্যকে গুরুত্ব ও ২১ শ ফেব্রুয়ারিকে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করায় আমাদের বাংলা ভাষার মর্যাদা সুউচ্চ পর্যায়ে স্থাপিত হয়েছে বলে উল্লেখ করেন।  

তিনি মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা মোতাবেক প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা কর্মচারীদের সন্তানেরা যেন বাংলা ভাষা চর্চা অব্যাহত রাখে এবং ভাষা দিবসের গুরুত্ব অনুধাবন করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। পরবর্তীতে রাশিয়া, তুরস্ক, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইরান, বুলগেরিয়া, ডেনমার্ক, ইকুয়েডর, কিরগিজিস্তান, মঙ্গোলিয়া, বসনিয়াহার্জেগোভিনা, কিরগিজিস্তান, এঙ্গোলা ও এলসালভেদরের শিক্ষার্থীরা তাদের নিজস্ব ভাষায় গান, নাচ, কবিতা আবৃত্তির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে অংশ নেন। 

এছাড়া অনুষ্ঠানে রাশিয়া, শ্রীলঙ্কা, লেবানন, ডমিনিকান রিপাবলিক ও মিশর দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App