×

আন্তর্জাতিক

রাশিয়া

২৪ ঘন্টায় ৫৬৫ সেনা হারিয়েছে ইউক্রেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৩ পিএম

২৪ ঘন্টায় ৫৬৫ সেনা হারিয়েছে ইউক্রেন

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, এবার ডোনেটস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর আভদিভকার কাছে ইউক্রেনীয় তিনটি সেনা ইউনিটে হামলা চালানো হয়েছে। ইউক্রেনের বিশেষ সামরিক এই অভিযানে গত ২৪ ঘন্টায় প্রায় ৫৬৫ সেনাকে হতাহত করেছে রুশ বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এদিন ইউক্রেনের ৫৬৫ জন সেনা হতাহতসহ তাদের ২ সাঁজোয়া যুদ্ধ যান, ২৩টি মোটর যান, ২ মার্কিন তৈরি এম-৭৭৭ আর্টিলারি সিস্টেম এবং একটি ডি-৩০ হাউইটজার ধ্বংস করেছে রাশিয়া। 

এর আগে ইউক্রেনের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা রুশ বাহিনী নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে বলে সতর্ক করেছিলো যুক্তরাষ্ট্র। দুই বছর ধরে চলা এই যুদ্ধে সাম্প্রতিক মাসগুলোতে যেসব জায়গায় দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়েছে, সেগুলোর একটি এই শহর।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, ‘আভদিভকা রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।’ ইউক্রেনের গোলাবারুদের ঘাটতির কথা তুলে ধরে এসব কথা বলেন তিনি।

রুশ সেনারা আভদিভকা লড়াইয়ে অগ্রগতি পেয়েছে। তারা শহরটি ঘিরে ফেলার মতো অবস্থায় পৌঁছে গেছে। এ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘যত বেশি সম্ভব ইউক্রেনিয়ানদের প্রাণ বাঁচানোর’ জন্য যা যা করা দরকার, তার সবই করার অঙ্গীকার করেছেন।

রুশ হামলায় আভদিভকা শহরটি প্রায় পুরোপুরি ধ্বংস হয়েছে। এই শহরকে ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্কে প্রবেশের দ্বার হিসেবে বিবেচনা করা হয়। দোনেৎস্ক অঞ্চলের রাজধানী শহর দোনেৎস্কের ২০১৪ সালে নিয়ন্ত্রণে নেন রুশপন্থী যোদ্ধারা। পরে গণভোটের মাধ্যমে এই অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করেছে মস্কো।  

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রায় সামরিক অভিযান চালান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার ওয়াশিংটনে ব্রিফিংয়ে জন কারবি বলেন, যুদ্ধক্ষেত্রে ইউক্রেন বাহিনীর ব্যাপকভাবে গোলার ঘাটতি রয়েছে। সে কারণে আভদিভকরা শহরের পতন ঘটতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App