×

আন্তর্জাতিক

নাভালনির মাকে মর্গে ঢুকতে বাধা দিয়েছে কর্তৃপক্ষ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৯ পিএম

নাভালনির মাকে মর্গে ঢুকতে বাধা দিয়েছে কর্তৃপক্ষ

আলেক্সি নাভালনির মা এবং তার আইনজীবীকে সালেখার্ডে জেলের কাছে একটি হাসপাতালের মর্গে প্রবেশ করতে দেয়া হয়নি। কর্তৃপক্ষ নাভালিনের মাকে জানিয়েছে, নাভালিনের স্বাভাবিক মৃত্যু হয়েছে। 

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেছেন, ‘হাসপাতালটির মর্গে একজন আইনজীবীকে ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়। নাভালিনের মরদেহ কোথায় রাখা হয়েছে কর্তৃপক্ষকে এমন প্রশ্ন করা হলে তারা কোন উত্তর না দিয়ে এমন আক্রমণাত্মক আচরণ করে।’ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেয়া এক বার্তায় তিনি এমন কথা বলেন। খবর গার্ডিয়ানের।

প্রতিবেদনটিতে বলা হয়, নাভালনির মা লিউডমিলা নাভালনায়া এবং তার আইনজীবী নাভালনির মরদেহের খোঁজে কুখ্যাত আইকে-৩ কারাগার গিয়েছিলেন। নাভালনিকে গত বছর থেকে সেখানেই বন্দী করে রাখা হয়েছিলো।

উল্লেখ্য, নাভালনি রাশিয়ার বিরোধী দলীয় নেতা যিনি পুতিনের একজন কট্টর সমালোচক ছিলেন। তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে একদশক আগে তাকে দণ্ডিত করা হয়। সর্বশেষ তিনি আর্কটিক সার্কেলের জেলে সুনির্দিষ্ট ৬টি অপরাধের দায়ে ১৯ বছরের সাজা ভোগ করছিলেন। এর আগে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ এনে নিজের বিরুদ্ধে দেয়া সাজা প্রত্যাখ্যান করে ২০২১ সালের জানুয়ারিতে জার্মানি থেকে ক্রেমলিনে ফেরেন তিনি।

৪৭ বছর বয়সী সাবেক এই আইনজীবী মস্কোর প্রায় ১ হাজার ৯০০ কিলোমিটার (১২০০ মাইল) উত্তর-পূর্বের আইকে-৩ হাই সিকিউরিটি জেলে ছিলেন। শুক্রবার সকালে জেলের ভেতরে হাটার সময় তিনি অজ্ঞান হয়ে যান। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে ডাক্তার নাভালনিকে মৃত ঘোষণা করে। জেল কর্তৃপক্ষ নাভালনির মাকে শনিবার জানিয়েছে সাডেন ডেথ সিনড্রমে ভুগে মৃত্যু হয়েছে নাভালনির।  

ইয়ারমিশ আরো বলেন, লিউডমিলা নাভালনায়া এবং তার আইনজীবীকে প্রথমে জানানো হয়েছে নাভালনির মৃত্যুর কারণ স্পষ্ট নয় এবং এটি অনুসন্ধানে যথেষ্ট সময় লাগবে। এছাড়া রাশিয়ান কর্তৃপক্ষ মিথ্যা তথ্য দিয়েছে বলেও অভিযোগ করেছেন ইয়ারমিশ। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App