×

আন্তর্জাতিক

আবারো ইয়েমেনের উপকুলে জাহাজে হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০২ পিএম

আবারো ইয়েমেনের উপকুলে জাহাজে হামলা

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) ইয়েমেনের উপকূলে একটি জাহাজে নতুন করে হামলার খবর দিয়েছে। ইয়েমেনের আল মুখা থেকে ৩৫ নটিক্যাল মাইল দক্ষিণে এ হামলার ঘটনা ঘটে। কর্তৃপক্ষ জানিয়েছে জাহাজগুলিকে সতর্কতার সাথে তাদের ট্রানজিট ও রুট মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে। 

গাজা উপত্যকায় ক্রমবর্ধমান সংঘাতের জেরে আনসার আল্লাহ (হুথি) আন্দোলন ইসরায়েলে হামলা বন্ধ না করলে তেলআবিবে হামলার ঘোষণা দেয়। একই সঙ্গে লোহিত সাগর এবং বাব এল-মান্দেব প্রণালীর মধ্য দিয়ে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে পণ্য পরিবহণে বাধা দেয়ার ঘোষণা দেয় হুথিরা। খবর তাসের

প্রতিবেদনটিতে বলা হয় ইসরায়েলে হামলার পরপরই গাজায় হামলা বন্ধের সমর্থনে গত বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে লোহিত সাগর এবং এডেন উপসাগরে কয়েক ডজন বেসামরিক জাহাজে হামলা চালিয়েছে হুথিরা। ফলে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজগুলো এ রুট এড়িয়ে চলাচল করছে অথবা তাদের চলাচল সংক্ষিপ্ত করেছে।

হুথি হামলা থেকে এই রুটের চলাচলকারী জাহাজগুলোকে সুরক্ষা দিতে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি আন্তর্জাতিক জোট গঠন করা হয়েছে। এরা হামলা প্রতিরোধে কাজ করে যাচ্ছে। হামলার প্রতিক্রিয়ায় মার্কিন-ব্রিটিশ বাহিনী সানা ও হোদেইদাহসহ ইয়েমেনের বেশ কয়েকটি শহরে হুথির লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। ব্রিটিশ বিমান বাহিনী বেশ কয়েকটি বিমান এ হামলায় অংশ নিয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App