×

আন্তর্জাতিক

কাতার

গাজায় যুদ্ধবিরতির আলোচনা আশাব্যঞ্জক হয়নি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৪ পিএম

গাজায় যুদ্ধবিরতির আলোচনা আশাব্যঞ্জক হয়নি

গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে একটি স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর করা নিয়ে আলোচনা আশাব্যঞ্জক হয়নি বলে জানিয়েছেন কাতার।

কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেন, আমরা আশাবাদী...তবে সময়টা ভালো যাচ্ছে না। 

এর আগে হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান। 

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বারনিয়া কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মেদ বিন আবদুলরাহমান আল থানির সঙ্গে গত শুক্রবার গভীর রাতে আলোচনা করেন।

এ বিষয়ে সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন, এই বৈঠকে গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি ও নতুন করে জিম্মি ও বন্দিবিনিময়ের বিষয়গুলো আলোচিত হয়েছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু জানিয়েছেন, গাজায় ইসরায়েলের নিরবচ্ছিন্ন হামলার ফলে নভেম্বরে আংশিকভাবে জিম্মি মুক্তির চুক্তি সম্ভব হয়।

সংবাদ সম্মেলনে নেতানিয়াহুকে কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে মোসাদ প্রধানের বৈঠকের বিষয়ে সরাসরি প্রশ্ন করা হলে তিনি কোনো জবাব দেননি।

তবে তিনি নিশ্চিত করেন, আলোচনায় অংশ নেয়া দলটিকে সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, 'আমি আলোচনায় অংশগ্রহণকারী (ইসরায়েলি) দলকে যে নির্দেশ দিয়েছি, তা হলো- হামাসের ওপর চাপ অব্যাহত রাখতে হবে।এটা ছাড়া আমাদের কিছুই থাকবে না।'

নেতানিয়াহু আরো বলেন, কাতারের বিরুদ্ধে আমাদের গুরুতর অভিযোগ আছে। কিন্তু এ মুহূর্তে আমরা চাচ্ছি জিম্মিদের উদ্ধারের কাজটি শেষ করতে।

হামাসের বিরুদ্ধে আগ্রাসন শুরুর পর থেকেই কাতারের সঙ্গে হামাস ও ইরানের ভালো সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করে আসছে ইসরায়েল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App