×

আন্তর্জাতিক

কুয়েতে রমজান মাসে অফিস সময় ৪ ঘণ্টা!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৭ এএম

কুয়েতে রমজান মাসে অফিস সময় ৪ ঘণ্টা!

আসন্ন রমজানের প্রস্তুতি হিসেবে, মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত এই মাসে সে দেশের অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের দিনে মাত্র ৪ ঘণ্টা অফিসের নির্দেশনা দিয়েছে। থাকছে দুটি গ্রেস পিরিয়ড। 

সরকারি সিদ্ধান্তে নারীরা প্রতিদিন দুটি গ্রেস পিরিয়ড পাবেন। এর প্রত্যেকটির ব্যাপ্তি হবে ১৫ মিনিট করে। যার একটি থাকবে অফিস সময় শুরু হওয়ার আগে। আরেকটি অফিস শেষ হওয়ার পর। অর্থাৎ অফিসের সময় শুরু হওয়ার ১৫ মিনিট পর্যন্ত চাইলে নারীরা দেরি করে আসতে পারবেন। আবার তারা চাইলে ১৫ মিনিট আগেও বের হয়ে যেতে পারবেন। এজন্য তাদের কোনো জবাবদিহিতা বা শাস্তির মুখে পড়তে হবে না।

অন্যদিকে পুরুষদের রমজান মাসে ৪ ঘণ্টা ১৫ মিনিট অফিস করতে হবে। তারা একটি গ্রেস পিরিয়ড পাবেন। যা অফিস শুরুর সময় থাকবে। কুয়েতের সিভিল সার্ভিস কমিশনের (সিএসসি) আর্থিক ও প্রশাসনিক বিভাগের ‘২০২৩ সালের কর্মদক্ষতা মূল্যায়নের’ পরই এই ঘোষণাটি এসেছে।

আর্থিক ও প্রশাসনিক বিভাগের সহকারী সচিব সালাহ খালেদ আল সাকাবি জানিয়েছেন, কর্মদক্ষতা বিবেচনা করে রমজানে কর্মীরা ভালো পরিমাণ অর্থ বোনাস হিসেবে পাবেন। তবে সরকারের বিভিন্ন দপ্তরগুলো তাদের প্রয়োজন অনুযায়ী, শিফট এবং অফিস সময় নির্ধারণ করার সুযোগ পাবে।

আগামী ১১ মার্চ মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। সে হিসেবে পবিত্র এ মাস শুরু হতে এক মাসেরও কম সময় বাকি আছে। ফলে এখনই রমজানের প্রস্তুতি শুরু হয়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App