×

আন্তর্জাতিক

নাভালনির মৃত্যুর ঘটনায় পুতিন দায়ী: বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৭ পিএম

নাভালনির মৃত্যুর ঘটনায় পুতিন দায়ী: বাইডেন

রাশিয়ায় বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির কারাবন্দি অবস্থায় রহস্যজনক মৃত্যুর তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে ৪৭ বছর বয়সি নাভালনির মৃত্যু হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে।

শুক্রবারই হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেছেন, নাভালনির মৃত্যুর জন্য ‘সন্দেহাতীতভাবে’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করা যায়। 

তিনি আরো বলেন, তার সরকার রাশিয়াকে ‘শায়েস্ত করার জন্য’ বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে।

বাইডেনের পাশাপাশি আরো কয়েকজন মার্কিন রাজনীতিবিদ নাভালনির মৃত্যুর নিন্দা জানিয়েছেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, রুশ কর্তৃপক্ষ যে গল্পই বলুক না কেন, রাশিয়ার সরকারই নাভালনির মৃত্যুর জন্য দায়ী। 

এছাড়া, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, নাভালনির মৃত্যু রাশিয়ার জনগণের জন্য এক বিরাট ধাক্কা।

এর আগে রুশ কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা স্পুটনিক জানিয়েছিল, শুক্রবার কারাগারে হাঁটাহাঁটির পর নাভালনি অসুস্থ বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তার জ্ঞান ফিরিয়ে আনার সব চেষ্টা করা হলেও তাতে কোনো ফল আসেনি।

অ্যালেক্সি নাভালনিকে সাইবেরিয়ার একটি কারাগারে বন্দী রাখা হয়েছিল। সেখানেই তার মৃত্যু হয়েছে। নাভালনির মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে স্থানীয় কারা কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।  এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, নাভালনির মৃত্যু কীভাবে হয়েছে, তা খুঁজে বের করবেন চিকিৎসকেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App