×

আন্তর্জাতিক

সিংহ-সিংহীর নাম ইস্যুতে আদালতে বিশ্ব হিন্দু পরিষদ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০১ পিএম

সিংহ-সিংহীর নাম ইস্যুতে আদালতে বিশ্ব হিন্দু পরিষদ

সিংহের নাম ‘আকবর’ আর সিংহীর ‘সীতা’। এতেই ক্ষুব্ধ বিশ্ব হিন্দু পরিষদ। তাদের আপত্তি সিংহীর সীতা নাম নিয়ে।

সদ্যই ত্রিপুরা থেকে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসেছে এক সিংহ এবং সিংহী। তাদের সঙ্গে আছে একজোড়া লেপার্ড ক্যাট ও চশমাবাঁদর বা ম্যাজেস্টিক লাঙ্গুরও।

ত্রিপুরার বিশালগড়ের সিপাহিজলা চিড়িয়াখানা থেকে গত ১২ ফেব্রুয়ারি পশুগুলোকে আনার পর সব ঠিকঠাকই ছিল, কিন্তু পরে ঝামেলা শুরু হয় সিংহ দম্পতির নাম নিয়ে। সিংহীর নাম পাল্টানোর জন্য শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে রাজ্যের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছে পরিষদ।

বিশ্ব হিন্দু পরিষদের জেলা সভাপতি দুলাল চন্দ্র রায়ের ভাষ্য, বেঙ্গল সাফারি পার্কে যে সিংহী আনা হয়েছে তার নাম রাখা হয়েছে সীতা। এতে আমাদের হিন্দু ধর্মের ওপর আঘাত করা হয়েছে। এই নাম নিয়ে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তাই আমরা উচ্চ আদালতের দারস্থ হলাম।

মামলার আইনজীবী শুভঙ্কর দত্ত এই প্রসঙ্গে বলেন, সরকারি নথিতে সিংহ আর সিংহীর নাম লেখা ছিল প্যানথেরা লায়ন মেল ও ফিমেল। পাশাপাশি তাদের আইডি নম্বর দেয়া ছিল। তবে এখানে আসার পর তাদের নাম দেয়া হয়েছে আকবর ও সীতা। তাই সীতা নামের পরিবর্তন চেয়ে আমরা কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করলাম। আমরা স্টেট জু অথরিটি এবং বেঙ্গল সাফারি ডাইরেক্টরকে এই মামলার পার্টি করেছি। আগামী ২০ তারিখ এই মামলার শুনানি হবে।

এখন সিংহীর নাম সীতাই থাকবে, নাকি অন্য কিছু হবে, সেজন্য আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতেই হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App