×

আন্তর্জাতিক

ভারতের মণিপুর রাজ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৫ এএম

ভারতের মণিপুর রাজ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ২

ভারতের দাঙ্গা বিক্ষুব্ধ রাজ্য মণিপুরের চুরাচাঁদপুর জেলায় বৃহস্পতিবার রাতে একদল উত্তেজিত জনতা জেলা পুলিশ প্রধানের কার্যালয় ঘেরাও করে হামলা চালায়।

এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সরাসরি ভিড় লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে দুইজন নিহত এবং ২৫ জন আহত হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। খবর রয়টার্সের।

গত বছর মে মাসে মণিপুরে সংখ্যাগুরু মেইতেই এবং সংখ্যালঘু কুকি-জো সম্প্রদায়ের মধ্যে মাসব্যাপী চলা দাঙ্গায় প্রায় দুই শতাধিক মানুষ নিহত হয়। 

প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে পালিয়ে গিয়েছিল হাজার হাজার মানুষ।তারপর থেকে মিয়ানমার সীমান্তবর্তী রাজ্যটিতে মাঝেমধ্যেই সংঘাতের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ফের সংঘর্ষ হয়েছে চুরাচাঁদপুরে, যেখানে মূলত কুকি-জো সম্প্রদায়ের মানুষ বসবাস করে। গত বছর মে মাসে এই জেলাতেই প্রথম দাঙ্গা শুরু হয়েছিল।

বৃহস্পতিবারের সংঘাতের কারণ কুকি সম্প্রদায়ের একজন কনস্টেবল। অস্ত্রধারী কয়েকজনের সঙ্গে ওই কনস্টেবলের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে পুলিশ তাকে বরখাস্ত করে।

যার জেরে প্রায় চারশো জনের একটি দল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেলা পুলিশ প্রধানের কার্যালয় ঘেরাও করে তাণ্ডব শুরু করে এবং ওই কনস্টেবলের বরখাস্তের আদেশ প্রত্যাহার করে নেয়ার দাবি জানায়।

শহরের কেন্দ্রস্থলে অবস্থিত যে এলাকায় উত্তেজিত জনতা হামলা চালায়, সেখানে পুলিশ প্রধানের কার্যালয়ের পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়ও অবস্থিত।

এক পুলিশ কর্মকর্তা বলেন, তারা ফটক ও প্রাচীর বেয়ে ভেতরে ঢুকে বেশ কয়েকটি গাড়িতে আগুন দেয় এবং গভীর রাতে ডেপুটি কমিশনারের সরকরি বাসভবনে আগুন ধরিয়ে দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App