×

আন্তর্জাতিক

যে কারণে হত্যা করা হচ্ছে লাখ লাখ গাধা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭ পিএম

যে কারণে হত্যা করা হচ্ছে লাখ লাখ গাধা

প্রতি বছর লাখ লাখ গাধা হত্যা করা হচ্ছে। নিরীহ এ প্রাণীটির চামড়ার নিচে থাকা এক ধরনের পিচ্ছিল জেলাটিনই এগুলোর প্রাণহানির একমাত্র কারণ।

পাচারকারীরা প্রতিবছর আফ্রিকা থেকে লাখ লাখ গাধা হত্যা করে এ জেলাটিন ও চামড়া সংগ্রহ করে চীনে পাঠাচ্ছে। খবর বিবিসির।

চীনে গাধার চামড়ার নিচের এ জেলাটিন দিয়ে তৈরি হয় এক ধরনের দামি ও ঐতিহ্যবাহী ওষুধ। এ ওষুধের চাহিদা দেশটিতে অনেক বেশি। একে ইজিয়াও বলা হয়। 

গোটা বিশ্বে ৫ কোটি ৩০ লাখেরও বেশি গাধা রয়েছে। এর মধ্যে দুই-তৃতীয়াংশ গাধার বসবাস আফ্রিকায়।


আন্তর্জাতিক পশু কল্যাণ সংস্থার জরিপ অনুসারে, ঐতিহ্যবাহী চীনা ওষুধ ইজিয়াও এর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে প্রতি বছর কমপক্ষে ৫৯ লাখ গাধা হত্যা করা হচ্ছে।

এই কারণে চীনে গাধার সংখ্যা দ্রুত কমে যাচ্ছে। ইজিয়াও‘র চাহিদার কথা মাথায় রেখে প্রতিবছর চীন বিপুল পরিমাণ গাধার চামড়া আমদানি করছে। আর সেদেশে চামড়া রপ্তানির সঙ্গে জড়িত রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের মতো আফ্রিকার দেশগুলোও। প্রতি বছর লাখ লাখ গাধা জবাই করে এগুলোর চামড়া পাচার করা হচ্ছে। 

আফ্রিকায় এ কারণে গাধার চুরির ঘটনাও বেড়ে গেছে। সাধারণত চোররা দুর্বল প্রকৃতির গাধাগুলোকে টার্গেট করে। এই ধরনের গাধা চুরি আফ্রিকায় নিত্যদিনের বিষয় হয়ে দাঁড়িয়েছে। 


গাধার চামড়ার জেলাটিন দিয়ে তৈরি ঐতিহ্যবাহী ওষুধে সৌন্দর্য-বর্ধক এবং তারুণ্য ধরে রাখার মতো বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয়। 

জেলাটিন বের করার জন্য প্রধমে গাধার চামড়া সিদ্ধ করার পর বিভিন্ন প্রক্রিয়ায় তা পাউডার, টেবলেট বা তরল ভাবে খাবার উপযোগী করা হয়।

আর প্রতিনিয়ত এ ওষুধের চাহিদা বেড়েই চলেছে। ইজিয়াও শিল্পে সরবরাহ করতে ঠিক কতগুলো গাধা হত্যা করা হয় তার সঠিক চিত্র পাওয়া খুব কঠিন। তবে ধারণা করা হচ্ছে এমনটাই চলতে থাকলে আগামীতে গাধা বিলুপ্তির পথে এগোতে পাড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App