×

আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর কমান্ডার নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৪৭ পিএম

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর কমান্ডার নিহত

ইসরায়েলির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) হামলায় বিশ্বের বৃহত্তম সশস্ত্র ইসলামি প্রতিরোধ আন্দোলন সংগঠন হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন। নিহত ওই কমান্ডারের নাম আলী মুহম্মদ আল-দাবস।

হিজবুল্লাহর অন্যতম এলিট শাখা আল-হজ রাদওান ফোর্সের শীর্ষ কমান্ডার ছিলেন আল-দাবস। শুক্রবার এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, বুধবার রাতে দক্ষিণ ইসরায়েলের নাবাতিয়েহতে ইসরায়েলের বিমান বাহিনীর ক্ষেপণাস্ত্র ও রকেট হামলায় সহকারী হাসান ইব্রাহিম এবং এক হামাস কমান্ডারসহ নিহত হয়েছেন আল-দাবস।

২০২৩ সালের মার্চে ইসরায়েলের উত্তরাঞ্চলে মেগিডো সড়ক জংশনে বোমা হামলা হয়েছিল। আল-দাবস সেই হামলার মাস্টারমাইন্ড ছিলেন বলে বিবৃতিতে উল্লেখ করেছে আইডিএফ। খবর ফ্রান্স২৪ নিউজের।

হিজবুল্লাহ লেবাননভিত্তিক হলেও এই গোষ্ঠীটির আল-হজ রাদওয়ান ফোর্সের যোদ্ধারা নাম-পরিচয় গোপন করে এবং সাধারণ বেসামরিকের বেশে ইসরায়েলে অবস্থান করেন। মূলত ইসরায়েলের বিভিন্ন স্থাপনায় চোরাগুপ্তা হামলা চালানোই এই শাখার প্রধান মিশন।

গত অক্টোবরে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর প্রায় এক মাস পর থেকে ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র-রকেট-ড্রোন ছোড়া শুরু করে হিজবুল্লাহ। গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়, গাজায় বসবাসরত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে এই হামলা চালানো হচ্ছে।

হিজবুল্লাহর হামলার জবাবে লেবাননে পাল্টা হামলা চালানো শুরু করে ইসরায়েলের বিমান বাহিনীও। গত এক সপ্তাহ ধরে লেবানন ও ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহর সঙ্গে ব্যাপক সংঘাত চলছে ইসরায়েলের।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যার পাশাপাশি ২৪০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে ধরে নিয়ে যায়। অভূতপূর্ব সেই হামলার পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২৮ হাজার ৭০০ জনে, আহত হয়েছেন ৭০ হাজারেরও বেশি মানুষ। এছাড়া ইসরায়েলি বাহিনীর গোলায় বাড়িঘর হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন আরও লাখ লাখ ফিলিস্তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App