×

আন্তর্জাতিক

গোপনে ইসরায়েলে মার্কিন গোয়েন্দাপ্রধান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৬ পিএম

গোপনে ইসরায়েলে মার্কিন গোয়েন্দাপ্রধান

গাজা ইস্যুতে ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য গোপনে ইসরায়েলে গেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস। ইসরায়েলি সংবাদমাধ্যমের বরাত দিয়ে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বৃহস্পতিবার ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য অঘোষিত সফরে ইসরায়েলে পৌঁছেছেন বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। ইসরায়েলি চ্যানেল ১২ জানিয়েছে, ইসরায়েলে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়ার সঙ্গে দেখা করেন বার্নস।

তার এই সফরের কারণ এখনো স্পষ্ট নয়, তবে ইয়েদিওথ আহরনোথ সংবাদপত্র বলেছে, হামাসের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির লক্ষ্যে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য মিসরে নিরাপত্তা প্রতিনিধি দল পাঠাতে নেতানিয়াহু অস্বীকৃতি জানানোর পর উইলিয়াম বার্নস ইসরায়েলে আসেন। তবে সংবাদপত্রের এই রিপোর্টের বিষয়ে নেতানিয়াহুর কার্যালয় থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

আনাদোলু বলছে, ইসরায়েল, মিসর, কাতার এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মঙ্গলবার কায়রোতে গাজায় যুদ্ধবিরতি এবং হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময় চুক্তি নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক করেছেন।

গত সপ্তাহে হামাস একটি গাজা যুদ্ধবিরতির জন্য একটি তিন-পর্যায়ের পরিকল্পনা প্রস্তাব করেছে, যার মধ্যে জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধে ১৩৫ দিনের বিরতি অন্তর্ভুক্ত রয়েছে। নেতানিয়াহু অবশ্য হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং ফিলিস্তিনি গোষ্ঠীর উপর "পরাশিত বিজয়" না হওয়া পর্যন্ত তার গাজা যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে অন্তত ২৮ হাজার ৬৬৩ জন নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App