×

আন্তর্জাতিক

জার্মানি-ফ্রান্সের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই করবেন জেলেনস্কি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৯ পিএম

জার্মানি-ফ্রান্সের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই করবেন জেলেনস্কি

জার্মানি ও ফ্রান্সের সঙ্গে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি)  নিরাপত্তা চুক্তি সই করবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  চুক্তি সইয়ের জন্য জেলেনস্কি আজ বার্লিন ও প্যারিস সফর করছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে এই চুক্তি সই করবেন জেলেনস্কি।

ইউক্রেনে রুশ আগ্রাসন তৃতীয় বছরে পদার্পণের সপ্তাহখানেক আগে ইউরোপীয় ইউনিয়নের দুটি বৃহত্তম দেশ সফর করছেন জেলেনস্কি। গোলাবারুদের ঘাটতিসহ নতুন করে রুশ হামলার জেরে ইউক্রেনের পূর্বাঞ্চলের যুদ্ধক্ষেত্রে ক্রমবর্ধমান কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন কিয়েভের সেনারা।

জার্মান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের প্রতি বার্লিনের দীর্ঘমেয়াদি নিরাপত্তা প্রতিশ্রুতি ও সমর্থনের বিষয়ে আজ জেলেনস্কি ও শলৎজ একটি দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি সই করবেন। ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, স্থানীয় সময় আজ সন্ধ্যায় এলিসি প্রাসাদে একটি নিরাপত্তা চুক্তি সইয়ের পরিকল্পনা করেছেন মাখোঁ ও জেলেনস্কি।

যুক্তরাজ্য ও ইউক্রেন গত মাসে (জানুয়ারি) একটি দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি সই করে। অন্যান্য দেশের সঙ্গেও নিরাপত্তা চুক্তি সই করতে আলোচনা চালিয়ে যাচ্ছে কিয়েভ। এ ধরনের নিরাপত্তা চুক্তিতে আধুনিক সামরিক সরঞ্জাম সরবরাহ, ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণের বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App